Manik Bhattacharya

ওঁর ভাই-ই তো দুর্নীতির অভিযোগ তুলেছেন! কোর্টে ইডি এ কথা বলতেই কান্নায় ভেঙে পড়লেন মানিক

প্রাথমিকের মামলায় মানিককে গ্রেফতার করেছিল ইডি। জামিন চেয়ে তিনি হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন। সোমবার তাঁর জামিনের বিরোধিতা করতে গিয়ে কিছু নথি আদালতের সামনে তুলে ধরেন ইডির আইনজীবী।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ২০:২৫
মানিক ভট্টাচার্য।

মানিক ভট্টাচার্য। —ফাইল চিত্র

ছোট ভাইয়ের বয়ানকে হাতিয়ার করে জামিনের বিরোধিতা করছে ইডি। ‘দুর্নীতিগ্রস্ত’ প্রমাণ করার চেষ্টা চালাচ্ছে! প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলা শুনানিতে ইডির এমন সওয়াল-কৌশল দেখে কেঁদেই ফেললেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য। কাঁদতে কাঁদতে তিনি বললেন, ‘‘ছোট ভাই আমার সন্তানের মতো। গ্রেফতারির সময় ও সিবিআইকে কী বলেছে, তা জামিনের ক্ষেত্রে বিবেচ্য হওয়া উচিত নয়। সেই সময় পরিস্থিতি অন্য রকম ছিল।’’

Advertisement

প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূল বিধায়ক মানিককে গ্রেফতার করেছিল ইডি। জামিন চেয়ে তিনি হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন। সোমবার তাঁর জামিনের বিরোধিতা করতে গিয়ে কিছু নথি আদালতের সামনে তুলে ধরেন ইডির আইনজীবী ফিরোজ এডুলজি। তিনি দাবি করেন, মানিকের ছোট ভাই নিজেই দাদার বিরুদ্ধে অভিযোগ করেছেন। মানিক যে দুর্নীতি করেছেন, তার ইঙ্গিত তাঁর ভাইয়ের বক্তব্য থেকেও পাওয়া যায়।

জেল থেকে ভিডিয়ো কনফারেন্সে শুনানিতে অংশ নিয়েছিলেন মানিক। ইডির আইনজীবীর ওই বক্তব্য শুনেই তিনি কান্নায় ভেঙে পড়েন। পাল্টা সওয়াল করার জন্য আবেদন করেন তিনি। বিচারপতি শুভ্রা ঘোষ জানান, ইডির বক্তব্যের বিরোধিতা করার সুযোগ তাঁকে দেওয়া হবে। কিন্তু মানিক জানান, তাঁর ভাইয়ের বক্তব্যকে হাতিয়ার না করাই উচিত। গ্রেফতারিতে ভাইয়ের দাবির যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে মানিক বলেন, ‘‘এই মামলায় ভাই জড়িত নয়। এ ক্ষেত্রে ওর বক্তব্যের কোনও যৌক্তিকতা থাকতে পারে না।’’ যদিও এ বিষয়ে বিচারপতি কোনও মন্তব্য করেননি। তিনি জানান, আগামী সপ্তাহে মামলার পরবর্তী শুনানি। ওই দিন জামিনের বিপক্ষে বক্তব্য জানাবে ইডি।

আরও পড়ুন
Advertisement