Dev Deepawali

কলকাতার দেব দীপাবলি উৎসবের সূচনা করবেন মেয়র ফিরহাদ হাকিম, নির্দেশ মুখ্যমন্ত্রী মমতার

কলকাতা পুরসভা সূত্রে খবর, আগামী ২৬ এবং ২৭ নভেম্বর বাজা কদমতলা ঘাটে কলকাতা পুরসভার উদ্যোগে পালিত হবে দেব দীপাবলি উৎসব। এই উৎসবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি মেয়রকে এই অনুষ্ঠানে যোগদানের নির্দেশ দিয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৩:০৬
প্রথমবার কলকাতায় আয়োজিত হতে চলেছে দেব দীপাবলি, মুখ্যমন্ত্রীর নির্দেশে উৎসবের উদ্বোধন করবেন মেয়র ফিরহাদ হাকিম।

প্রথমবার কলকাতায় আয়োজিত হতে চলেছে দেব দীপাবলি, মুখ্যমন্ত্রীর নির্দেশে উৎসবের উদ্বোধন করবেন মেয়র ফিরহাদ হাকিম। ফাইল চিত্র।

বেনারসের মতোই এ বার কলকাতাতেও আয়োজিত হতে চলেছে দেব দীপাবলি উৎসব। কলকাতা পুরসভার তরফে আগামী ২৬ এবং ২৭ নভেম্বর বাজা কদমতলা ঘাটে সরকারি উদ্যোগে পালিত হবে দেব দীপাবলি। এই উৎসবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়েছিল। তাঁর আমন্ত্রণপত্রটি নবান্নে পাঠানো হয়েছিল। কলকাতা পুরসভা সূত্রে খবর, মুখ্যমন্ত্রী এই অনুষ্ঠানে হাজির থাকার নির্দেশ দিয়েছেন মেয়র ফিরহাদ হাকিমকে। তিনি এই উৎসবের সূচনা করবেন বলে জানানো হয়েছে। যে বাজা কদমতলা ঘাটে এই উৎসবের আয়োজন করা হবে, সেখানে প্রতি দিন গঙ্গা আরতি করা হয়। চলতি বছরেই মুখ্যমন্ত্রী এই গঙ্গা আরতির সূচনা করেছেন। তাই কলকাতা পুরসভার তরফে এই উৎসবের উদ্বোধন করার জন্য মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি যোগদান না করলেও, মুখ্যমন্ত্রীর নির্দেশেই এই উৎসবের উদ্বোধন করবেন মেয়র, জানিয়েছেন মেয়র পারিষদ তারক সিংহ।

Advertisement

কলকাতা পুরসভার তরফে বাজা কদমতলা ঘাটে গঙ্গা আরতি আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে, দেবোত্তর জয়চণ্ডী ঠাকুরানি ট্রাস্টকে। এই উৎসব আয়োজনের দায়িত্বে রয়েছেন তাঁরাই। ইতিমধ্যে দেব দীপাবলি আয়োজনের প্রস্তুতি শুরু করে দিয়েছে ট্রাস্টটি। আয়োজনের বিষয়ে যাবতীয় সহায়তা করছে কলকাতা পুরসভা। বেশ কয়েক বার উৎসব আয়োজনের প্রস্তুতি দেখে এসেছেন মেয়র পারিষদ তারক। কারণ, প্রায় ১০ হাজার প্রদীপে সাজানো হবে গঙ্গার ঘাট। প্রথম বার এই উৎসবের আয়োজনে যাতে কোনও খামতি না থেকে যায়, সেই বিষয়ে সজাগ দৃষ্টি রাখছে কলকাতা পুরসভা। সেই সংক্রান্ত বিষয় নিয়ে কলকাতা পুলিশের সঙ্গেও একপ্রস্ত আলোচনা হয়েছে কলকাতা পুরসভার আধিকারিকদের। দেব দীপাবলি উৎসব উপলক্ষে কার্তিক পূর্ণিমায় আকর্ষণীয় হয়ে ওঠে বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দির চত্বর-সহ গঙ্গার ঘাট। কয়েক লক্ষ প্রদীপ জ্বালিয়ে পালিত হয় এই দেব দীপাবলি উৎসব। যা দেখতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ বেনারসে আসেন। এমনকি নিজের লোকসভা কেন্দ্রের এই অনুষ্ঠানে যোগদান করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বার ঠিক সেই আদলেই কলকাতা পুরসভার উদ্যোগে খাস কলকাতায় দেব দীপাবলির আয়োজন করা হচ্ছে। পুরসভার অন্দরে গুঞ্জন, এই উদ্যোগের মাধ্যমে আরও এক নতুন উৎসবের আগমন হতে চলেছে কলকাতায়।

হিন্দু ধর্মাবলম্বীদের একাংশের মতে, এই পূর্ণিমার আগের একাদশী তিথিতে বিষ্ণু নিজের নিদ্রাভঙ্গ করেন। তাই পূর্ণিমা তিথিতে দেবলোকে দেব দীপাবলি উৎসব পালিত হয়। হিন্দু ধর্মাবলম্বীদের একাংশের কাছে এই তিথিটি বৈকুণ্ঠ চতুর্দশী হিসাবেও পালিত হয়। আবার এই তিথিতে মহাদেব অর্ধনারীশ্বর রূপে বধ করেছিলেন ত্রিপুরাসুরকে। তাই এই পূর্ণিমা তিথি হিন্দু ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত পবিত্র। যেই কারণে গোটা উত্তর ভারত জুড়ে দেব দীপাবলি উৎসব পালিত হয়। পশ্চিমবঙ্গের কয়েকটি জায়গায় আবার এই দিনটিকে রাস উৎসব হিসাবে পালন করা হয়। নবদ্বীপ, শান্তিপুর, দাঁইহাটের মতো জায়গায় আড়ম্বরের সঙ্গে পালিত হয় এই রাস উৎসব। তবে দেব দীপাবলির আয়োজন কলকাতায় এই প্রথম বারের জন্য করা হচ্ছে। উৎসবের আয়োজনে তাই কোনও খামতি রাখতে নারাজ কলকাতা পুরসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement