Calcutta High Court

ডিগ্রি মিলেছে, বাড়েনি বেতন! ২০ বছর পর প্রাপ্য পাবেন ক্যানসার আক্রান্ত শিক্ষক, নির্দেশ কোর্টের

হাড়োয়ার রথীন্দ্রনাথ সর্দার ২০০৪ সালে সরকারি স্কুলে শিক্ষকতার চাকরি পেয়েছিলেন। সেই সময়ে তাঁর শিক্ষাগত যোগ্যতা ছিল স্নাতক পাশ। পরে তিনি স্নাতকোত্তর পাশ করেন। কিন্তু নিয়ম অনুযায়ী বেতন বাড়েনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ২২:১৮
কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

ডিগ্রি মিলেছে ২০ বছর আগে। কিন্তু সেই অনুযায়ী প্রাপ্য বেতন মেলেনি। পুরনো শিক্ষাগত যোগ্যতা অনুযায়ীই বেতন পাচ্ছিলেন উত্তর ২৪ পরগনার হাড়োয়ার শিক্ষক রথীন্দ্রনাথ সর্দার। অবশেষে তাঁকে বর্ধিত বেতন দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই সংক্রান্ত নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

হাড়োয়ার রথীন্দ্রনাথ ২০০৪ সালে ভবতরণ সরকার বিদ্যালয়ে ভুগোলের শিক্ষক হিসাবে নিযুক্ত হন। সেই সময়ে তাঁর শিক্ষাগত যোগ্যতা ছিল স্নাতক পাশ। চাকরি করতে করতেই স্নাতকোত্তর ডিগ্রির জন্য পড়ছিলেন তিনি। তার জন্য স্কুল কর্তৃপক্ষের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতিও নিয়েছিলেন। ওই বছর তিনি স্নাতকোত্তরের পরীক্ষায় বসেন এবং পাশ করেন। নিয়ম অনুযায়ী, স্নাতকোত্তরের উপযুক্ত বেতন এর পর থেকে পাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু শিক্ষকের অভিযোগ, তাঁর বেতন স্নাতকের পর্যায়েই থেকে গিয়েছে। শিক্ষাগত যোগ্যতা বৃদ্ধি পেলেও তিনি বর্ধিত বেতন পাননি।

আদালতে মামলাকারী জানিয়েছেন, ২০১৮ সালে তাঁর ক্যানসার ধরা পড়ে। এর পর বেতন বৃদ্ধির জন্য জরুরি ভিত্তিতে তিনি স্কুলের ডিস্ট্রিক্ট ইনস্পেক্টরের (ডিআই) কাছে আবেদন জানান। কিন্তু বার বার তাঁর আবেদন ফিরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। প্রাপ্য আদায়ের জন্য এর পর তিনি হাই কোর্টে মামলা করেন। বুধবার বিচারপতি সৌগত ভট্টাচার্যের বেঞ্চে সেই মামলার শুনানি ছিল। মামলাকারী শিক্ষককে তাঁর প্রাপ্য বেতন দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। হাই কোর্টে তাঁর পক্ষে মামলাটি লড়েছেন আইনজীবী ফিরদৌস শামিম।

আরও পড়ুন
Advertisement