Calcutta High Court

পর্ষদকে অাপেলেট কমিটি গঠনের নির্দেশ

এ দিন শিক্ষিকার আইনজীবী আনন্দ ফার্মানিয়া ও পূজনকুমার মাইতি কোর্টে জানান, তাঁকে নিয়ম মেনে বরখাস্ত করা হয়নি। এই শাস্তির বিরুদ্ধে নিয়মমাফিক আবেদনের সুযোগও পাননি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৫:০৬
কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

দু’সপ্তাহের মধ্যে প্রাথমিক শিক্ষা পর্ষদকে আপেলেট কমিটি তৈরি করতে নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। সুরঞ্জনা মণ্ডল নামে তৃতীয় লিঙ্গভুক্ত এক শিক্ষিকার মামলায় সোমবার এই নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিংহ। ওই শিক্ষিকা দক্ষিণ ২৪ পরগনার একটি প্রাথমিক স্কুলে কর্মরত। অবৈধ ভাবে তাঁকে বরখাস্ত করা হয়েছে, এই অভিযোগ করেছেন তিনি। সেই মামলাতেই জানা যায় যে পর্ষদের কোনও আপেলেট কমিটি নেই। তার পরেই বিচারপতি নির্দেশ দেন, দু’সপ্তাহের মধ্যে ওই কমিটি তৈরি করে ওই শিক্ষিকার আবেদন খতিয়ে দেখে অভিযোগের নিষ্পত্তি করতে হবে। ১৮ সেপ্টেম্বর এই সংক্রান্ত তথ্য কোর্টে জমা দিতে বলা হয়েছে পর্ষদকে।

Advertisement

ওই শিক্ষিকার অভিযোগ, মহার্ঘ ভাতা, নিয়োগ দুর্নীতি ও চুক্তিভিত্তিক কর্মীদের বেতন বৃদ্ধির দাবিতে প্রতিবাদে শামিল হয়েছিলেন তিনি। জেলা প্রাথমিক শিক্ষা সংসদ তদন্ত কমিটি গঠন করে তাঁকে প্রথমে সাসপেন্ড করে। ২০২৩-এর ডিসেম্বরে ছাঁটাই করা হয়। এ দিন শিক্ষিকার আইনজীবী আনন্দ ফার্মানিয়া ও পূজনকুমার মাইতি কোর্টে জানান, তাঁকে নিয়ম মেনে বরখাস্ত করা হয়নি। এই শাস্তির বিরুদ্ধে নিয়মমাফিক আবেদনের সুযোগও পাননি। পর্ষদের অবশ্য দাবি, ওই শিক্ষিকা সময় মতো স্কুলে আসতেন না। অভিভাবকদের অভিযোগ আসার পরে পদক্ষেপ হয়েছে। আগামী সপ্তাহের মধ্যে কমিটি গঠন করে অভিযোগ খতিয়ে দেখারও আশ্বাস দেন পর্ষদের কৌঁসুলি।

আরও পড়ুন
Advertisement