Occupance in Bus Stand

বাসস্ট্যান্ড ব্যবসায়ীদের কবজায়, সমস্যায় যাত্রীরা

বছর কয়েক ধরে এই বাসস্ট্যান্ডের দখল নিয়েছেন এক দল ব্যবসায়ী। গাড়ির গ্যারাজ, বাঁশ-চাটাই-টালির দোকান, ম্যাটাডর ও অটো রিকশার স্ট্যান্ড গজিয়ে উঠেছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নিয়ামতপুর শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ০৯:০০
এখানেই বাস দাঁড়ানোর কথা ছিল।

এখানেই বাস দাঁড়ানোর কথা ছিল। নিজস্ব চিত্র।

সাধারণ মানুষের সুবিধার জন্য বাসস্ট্যান্ড তৈরি করেছিল আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদ (এডিডিএ)। কিন্তু অভিযোগ, সেই বাসস্ট্যান্ড দখল করে নিয়েছেন কিছু ব্যবসায়ী। ফলে, স্ট্যান্ডে ঢুকতে পারছেনা বাস। যাত্রীরা ব্যস্ত রাস্তার উপরেই বাসের অপেক্ষায় দাঁড়াতে বাধ্য হচ্ছেন। বার বার আবেদন করার পরেও লাভ হয়নি বলে দাবি যাত্রীদের। অবিলম্বে বাসস্ট্যান্ড দখলমুক্ত করে পুনরায় চালু করার আর্জি জানিয়েছেন তাঁরা। পদক্ষেপের আশ্বাস দিয়েছেন এডিডিএ কর্তৃপক্ষ।

Advertisement

শিল্পাঞ্চলের অন্যতম ব্যস্ত এলাকা নিয়ামতপুর নিউ রোড মোড়। এই মোড় থেকে রূপনারায়ণপুর, চিত্তরঞ্জন, সালানপুর, পুরুলিয়া, বরাকর-সহ রাজ্যের বিভিন্ন এলাকায় যাওয়ার রাস্তা ছাড়াও ভিন্‌ রাজ্যের মিহিজাম, দেওঘর, জামতাড়া, চিরকুণ্ডায় যাওয়া-আসার রাস্তার সংযোগস্থল। এই মোড় হয়ে দূরপাল্লার বাস চলাচল করে। ফলে, অত্যন্ত ব্যস্ত এই মোড়ে যাত্রীর ভিড় থাকে। তাঁদের জিটি রোডের উপরেই দাঁড়াতে হত। এলাকাটি সঙ্কীর্ণ হওয়ায় ভিড়ের কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটত। এডিডিএ কর্তৃপক্ষ ২০০৬ সালে মোড় লাগোয়া এলাকায় বাসস্ট্যান্ড নির্মাণ করেন। সংস্থার তৎকালিন চেয়ারম্যান তথা প্রাক্তন সিপিএম সাংসদ বংশগোপাল চৌধুরী সেটির উদ্বোধন করেন। ঠিক ছিল, আসানসোল থেকে বরাকর, পুরুলিয়া ও চিত্তরঞ্জনগামী প্রতিটি বাস এই স্ট্যান্ডে ঢুকবে। সেখান থেকে যাত্রীরা বাসে ওঠা-নামা করবেন।

কিন্তু বছর কয়েক ধরে এই বাসস্ট্যান্ডের দখল নিয়েছেন এক দল ব্যবসায়ী। গাড়ির গ্যারাজ, বাঁশ-চাটাই-টালির দোকান, ম্যাটাডর ও অটো রিকশার স্ট্যান্ড গজিয়ে উঠেছে। যাত্রীরা সেখানে দাঁড়াতে পারেন না এবং বাসগুলিকেও স্ট্যান্ডে ঢুকতে দেওয়া হয় না বলে অভিযোগ। সালানপুরের স্কুলের শিক্ষিকা মণিদীপা মৈত্রের কথায়, ‘‘ভিড় রাস্তার উপরে দাঁড়িয়েই বাস ধরতে বাধ্য হচ্ছি। এত দিন স্ট্যান্ডে দাঁড়াতাম। সেটি দখল হয়ে যাওয়ায় বাস ঢুকতে পারছে না। খুবই বিপজ্জনক অবস্থা।’’ বরাকরগামী একটি বাসের চালক বলেন, ‘‘প্রথমে কিছু দিন জোর করে স্ট্যান্ডে বাস ঢুকিয়েছিলাম। কিন্তু রোজই হুমকির মুখে পড়তে হচ্ছে দেখে আর ঝামেলা বাড়াইনি।’’

সম্প্রতি এডিডিএ-র চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছেন কবি দত্ত। দায়িত্ব নেওয়ার পরে তিনি সরকারি জমি ও সম্পত্তি দখলমুক্ত করার ডাক দিয়েছেন। যাত্রীদের আর্জি, নিয়ামতপুর বাসস্ট্যান্ডটি দখলমুক্ত করা হোক। এ বিষয়ে কবি দত্ত বলেন, ‘‘আসানসোল মহকুমায় এ ধরনের উদ্যোগের বিষয়ে পর্ষদের ভাইস চেয়ারম্যান উজ্জ্বল চট্টোপাধ্যায়কে দায়িত্ব দেওয়া হয়েছে। নিশ্চয় এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ হবে।’’ উজ্জ্বল চট্টোপাধ্যায় বলেন, ‘‘সঙ্কীর্ণ রাজনীতির জন্য বহু ক্ষেত্রে এ রকম দখলদারিকে প্রশ্রয় দেওয়া হয়েছে। মানুষের পরিষেবা পেতে সমস্যা হচ্ছে, এমন কোনও কিছু করা যাবে না বলে মুখ্যমন্ত্রী সাফ নির্দেশ দিয়েছেন। নিয়ামতপুর বাসস্ট্যান্ড দখলমুক্ত করায় ব্যবস্থা নিচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement