Ram Mandir

করসেবক হয়ে অযোধ্যায় গুলি খান, রামমন্দিরের উদ্বোধনে আমন্ত্রণ পেলেন আসানসোলের সেই অভয়

৫৩ বছর বয়সি অভয় থাকেন আসানসোল হটনরোড মাস্টার পাড়া এলাকায়। ১৯৯০ সালের ৩০ অক্টোবর অযোধ্যায় গিয়েছিলেন করসেবক হয়ে। সেখানে পুলিশের গুলি খান তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ২০:০৬
Asansol man got invitation to present in Ayodhya Ram Mandir inauguration

রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণপত্র হাতে সস্ত্রীক অভয়। —নিজস্ব চিত্র।

আগামী ২২ জানুয়ারি রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ পেলেন আসানসোলের এক প্রৌঢ়। তিনি অভয় বার্নোওয়াল। মন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠায় উপস্থিত হওয়ার আমন্ত্রণ পেয়ে উচ্ছ্বসিত অভয় জানান স্ত্রীকে সঙ্গে নিয়ে অযোধ্যা যাবেন তিনি। জন্য আমন্ত্রণ পত্র পেয়ে খুশি আসানসোলের অভয় বার্নোয়াল।

Advertisement

৫৩ বছর বয়সি অভয় থাকেন আসানসোল হটনরোড মাস্টারপাড়া এলাকায়। ১৯৯০ সালের ৩০ অক্টোবর অযোধ্যায় গিয়েছিলেন করসেবক হয়ে। সেখানে গন্ডগোলে পুলিশের গুলি খেয়েছিলেন তিনি। গুলি লেগে অচেতন হয়ে পড়া অভয়কে প্রথমে অযোধ্যার শ্রীরাম হাসপাতালে এবং পরে স্থানীয় ফৈজাবাদ হাসপাতালে ভর্তি করানো হয়। একটু সুস্থ হওয়ার পরে আসানসোলের ইসিএল হাসপাতালে তাঁর চিকিৎসা চলে।

সেই অভয় রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়ে উচ্ছ্বসিত। তাঁর কথায়, ‘‘আমি এতটাই খুশি ও আনন্দিত যে ব্যক্ত করার মত কোনও শব্দ নেই।’’ প্রৌঢ় ফিরে যান ১৯৯০ সালের স্মৃতিতে। তিনি বলেন, ‘‘সে বছর ২১ অক্টোবর আসানসোল থেকে মোট ৮৫ জন করসেবকের একটি জাঠা শিয়ালদহ-জম্মু তাওয়াই এক্সপ্রেস ট্রেনে চেপে বসেছিলাম। সেই ট্রেন সকালে বেনারস স্টেশনে পৌঁছাতেই শুরু হয় পুলিশি ধরপাকড়। তখন করসেবকেরা ‘জয় শ্রীরাম’ ধ্বনি দিতে দিতে গ্রেফতার হন। তাঁদের মধ্যে থেকে প্রায় ৯৯ শতাংশ করসেবককে গ্রেফতার করে তৎকালীন কল্যাণ সিংহ সরকারের পুলিশ।’’

অভয় জানান, পুলিশের কাছে ধরা না দিয়ে কোনও ভাবে বেরিয়ে গঙ্গার ঘাটে পৌঁছে গিয়েছিলেন তিনি। গঙ্গাস্নান সেরে অযোধ্যার দিকে হাঁটতে থাকেন। তাঁর কথায়, ‘‘প্রায় ৩৫০ কিলোমিটারের মতো রাস্তা হেঁটে যেতে হয়েছিল। জঙ্গলের মধ্য দিয়ে হাঁটছিলাম। ২৮ অক্টোবর শেষমেশ অযোধ্যায় পৌঁছে যাই। একটি আখের ক্ষেতে রাত কাটিয়ে ৩০ অক্টোবর ঘটনাস্থলে পৌঁছে যাই।’’ অভয়ের দাবি, জন্তু-জানোয়ারের ভয়ে একটি আম গাছের ডালে চাদর বেঁধে শুয়ে ছিলেন। এই ভাবে শেষমেশ ৩০ অক্টোবর সকাল-সকাল অযোধ্যাতে পৌঁছে শ্রীরামের ধ্বজ নিয়ে চূড়ায় ওঠেন। নীচে নেমে দেখেন পুলিশ করসেবকদের লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালাচ্ছে। তাঁর সামনেই কয়েক জন গুলি খান। এক আক্রান্তকে নিয়ে ওখান থেকে একটি পালাতে গিয়ে পায়ে গুলি খান অভয়।

ঘটনার তিন দিন পর যখন অভয়ের জ্ঞান ফেরে তখন তিনি দেখেন একটি হাসপাতালে রয়েছে। অভয় বলেন, ‘‘জ্ঞান ফেরার পর দেখি, আমার সামনে বাবা দাঁড়িয়ে রয়েছে। আমায় হাসপাতালে দেখতে এসেছিলেন তৎকালীন আরএসএস প্রধান রাজেন্দ্র সিংহ।’’ আগামী ২২ জানুয়ারি সেই রামমন্দিরের উদ্বোধন হচ্ছে জানতে পেরে তিনি খুশিতে আত্মহারা। এখন আমন্ত্রণের চিঠি পেয়ে স্ত্রীকে নিয়ে অযোধ্যা যাচ্ছেন অভয়।

আরও পড়ুন
Advertisement