Fake account

পুলিশ সুপারের নামে ভুয়ো অ্যাকাউন্ট খুলে প্রতারণার চেষ্টা

পুলিশ সূত্রে জানা গিয়েছে, সোমবার সকালে দ্যুতিমান ভট্টাচার্যের নাম ও ছবি দেওয়া একটি অ্যাকাউন্ট থেকে একটি বার্তা পান বেশ কয়েক জন।

Advertisement
সুপ্রকাশ চৌধুরী
বর্ধমান শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ০৭:৩৭
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

খোদ পুলিশ সুপারের নাম ও ছবি ব্যবহার করে সমাজ মাধ্যমে ভুয়ো অ্যাকাউন্ট খুলে প্রতারণার চেষ্টার অভিযোগ উঠল। কোচবিহারের পুলিশ সুপার দ্যুতিমান ভট্টাচার্যের নামে তেমন অ্যাকাউন্ট খুলে একটি চক্র আসবাব বিক্রির টোপ দিয়ে প্রতারণার চেষ্টা করে বলে অভিযোগ। সোমবার দ্যুতিমানের বেশ কিছু পরিচিতজন সমাজমাধ্যমে তেমন বার্তা পেয়েছেন। অতীতেও তাঁর নাম করে এমন পদ্ধতিতে প্রতারণার ঘটনা ঘটেছে জানিয়ে সতর্ক থাকার বার্তা দিয়েছেন তিনি।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, সোমবার সকালে দ্যুতিমান ভট্টাচার্যের নাম ও ছবি দেওয়া একটি অ্যাকাউন্ট থেকে একটি বার্তা পান বেশ কয়েক জন। তাতে বলা হয়, তাঁর পরিচিত এক সিআইএসএফ অফিসার কলকাতা বিমানবন্দর থেকে বদলি হবেন। তাই তাঁর সমস্ত আসবাব ও বৈদ্যুতিন জিনিসপত্র সস্তায় বিক্রি করবেন। কেউ এ বিষয়ে আগ্রহী হলে ফোনে যোগাযোগ করা হবে। অভিযোগ, দু’এক জন আগ্রহ দেখানোর সঙ্গে-সঙ্গেই তাঁদের কাছে ফোন আসে এবং দ্যুতিমানের সঙ্গে পরিচিতির কথা জানিয়ে কথা বলেন এক জন। ওই ব্যক্তিদের দাবি, তাঁদের আগে টাকা পাঠাতে বলা হয়, তার পরে জিনিসপত্র বাড়িতে পাঠানো হবে বলে জানানো হয়। তাতে সন্দেহ হওয়ায় তাঁরা পিছিয়ে আসেন।

এ দিন ফোনে দ্যুতিমান জানান, বিষয়টি সোমবার সকালেই তাঁর নজরে আসে। হাওড়ার ডেপুটি কমিশনার (সদর) থাকাকালীনও তাঁর নাম-ছবি ব্যবহার করা ভুয়ো অ্যাকাউন্ট থেকে যোগাযোগ করে এ ধরনের প্রতারণা করা হয়েছিল। সালকিয়ার এক বাসিন্দা প্রায় ৯১ হাজার টাকা খুইয়েছিলেন বলে অভিযোগ। দ্যুতিমান এক সময়ে পূর্ব বর্ধমানে অতিরিক্ত পুলিশ সুপার পদে ছিলেন। এ দিন বর্ধমানের বেশ কিছু লোকজন তাঁর নামের ভুয়ো অ্যাকাউন্ট থেকে ওই বার্তা পান বলে অভিযোগ। তবে কেউই ফাঁদে পা দেননি। পূর্ব বর্ধমান জেলা পুলিশের সাইবার অপরাধ বিভাগ জানায়, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

দ্যুতিমান বলেন, ‘‘আমি সমাজ মাধ্যমে অনেক দিন আগেই এই ভুয়ো অ্যাকাউন্টের বিষয়ে জানিয়েছিলাম। মানুষকে এ সব বিষয়ে আরও সতর্ক থাকতে হবে।’’

আরও পড়ুন
Advertisement