Congress

আসতে পারেন রাহুল, সক্রিয়তার বার্তা অধীরকে

অধীর শুক্রবার জানিয়েছেন, রাহুল তাঁকে ডেকে পাঠিয়েছিলেন। তার পরে দিল্লিতে রাহুলের বাড়িতেই দীর্ঘক্ষণ দু’জনের মধ্যে কথা হয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ০৭:৫৫
(বাঁ দিকে) রাহুল গান্ধী এবং অধীর চৌধুরী।

(বাঁ দিকে) রাহুল গান্ধী এবং অধীর চৌধুরী। —ফাইল চিত্র।

লোকসভা ভোটের পরে বাংলার কংগ্রেসে এখন সাংগঠনিক রদবদলের পালা। প্রদেশ কংগ্রেসের সভাপতির দায়িত্বে কাকে আনা হতে পারে, তা নিয়েও জল্পনা চলছে। এরই মধ্যে সনিয়া গান্ধীর পরে লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা বহরমপুরের প্রাক্তন সাংসদ অধীর চৌধুরী। তিনি জানিয়েছেন, রাহুল তাঁকে বাংলায় দলের কর্মকাণ্ড আরও বাড়ানোর জন্য পরামর্শ দিয়েছেন। তারই পাশাপাশি, আগামী মাসে কলকাতায় রাহুল এবং কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়্গেকে এনে সমাবেশ করার পরিকল্পনা নেওয়া হচ্ছে।

Advertisement

অধীর শুক্রবার জানিয়েছেন, রাহুল তাঁকে ডেকে পাঠিয়েছিলেন। তার পরে দিল্লিতে রাহুলের বাড়িতেই দীর্ঘক্ষণ দু’জনের মধ্যে কথা হয়েছে। প্রদেশ কংগ্রেস সভাপতির কথায়, “উনি বলেছেন, সারা বাংলায় নজর দেওয়া দরকার। বাংলা জুড়ে রাজনৈতিক কর্মকাণ্ড আরও বাড়াতে হবে। বলেছেন, বাংলায় যেখানে দরকার, সেখানে যেতে। লড়াইয়ে হার-জিত রয়েছে।” রাহুলের সঙ্গে ‘আন্তরিক’ ভাবে ও ‘ফলপ্রসূ’ আলোচনা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। কংগ্রেস সূত্রের খবর, সেপ্টেম্বরে রাহুল ও খড়্গের উপস্থিতিতে সমাবেশের প্রস্তুতি নেওয়ার জন্য দলের রাজ্য ও জেলা নেতাদের এ দিনই বার্তা দিয়েছেন ‘ভারপ্রাপ্ত’ সভাপতি অধীর।

লোকসভা ভোটের পর থেকে এখনও পর্যন্ত বেশির ভাগ সময় দিল্লিতেই কাটিয়েছেন অধীর। রাহুলের পরামর্শের পরে এ বার বাংলায় তাঁর সক্রিয়তা বাড়বে কি না, সে দিকে নজর থাকবে দলের। প্রদেশ কংগ্রেসের সংগঠন এবং নতুন সভাপতি বেছে নেওয়ার প্রশ্নে দিল্লিতে ডেকে বাংলার নেতাদের মতামত নিয়েছে এআইসিসি। কংগ্রেস সূত্রের খবর, এআইসিসি শীঘ্রই এই বিষয়ে সিদ্ধান্ত নেবে। এমন আবহে অধীরকে ফের রাহুলের ডেকে পাঠানো তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক শিবির।

আরও পড়ুন
Advertisement