West Bengal Panchayat Election 2023

ভোটে ক্ষতি হওয়া স্কুলে মেরামতি

ক্ষতিগ্রস্ত স্কুলগুলির মেরামতি কবে থেকে শুরু হবে, স্কুলে ভাঙচুরের জন্য কত জনের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে সেই প্রশ্ন এ দিন আদালতে তুলেছেন ফারহাদের আইনজীবী শমীক বাগচী।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ০৭:৪৯
School

ভোট ঘিরে যে হারে ভাঙচুর এবং বোমাবাজি হয়েছে তাতে বহু স্কুলেরই পরিকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবি: পিটিআই।

পঞ্চায়েত ভোটের অশান্তিতে ক্ষতিগ্রস্ত স্কুলের তালিকা তৈরি হয়েছে এবং শীঘ্রই মেরামতির অর্থ দেওয়া শুরু হবে। সোমবার পঞ্চায়েত ভোটের মামলায় কলকাতা হাই কোর্টে এ কথা জানিয়েছেন রাজ্য সরকারের অ্যাডভোকেট জেনারেল (এজি) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। পঞ্চায়েত ভোট নিয়ে জনস্বার্থ মামলাকারী ফারহাদ মল্লিকের আবেদনে ক্ষতিগ্রস্ত স্কুলগুলির কথা বলা হয়েছিল। সেই মামলায় প্রধান বিচারপতি টি এস শিবগণনম নির্দেশ দিয়েছিলেন, ক্ষতিগ্রস্ত স্কুল চিহ্নিত করে অবিলম্বে সেগুলির মেরামত করতে হবে।

ক্ষতিগ্রস্ত স্কুলগুলির মেরামতি কবে থেকে শুরু হবে, স্কুলে ভাঙচুরের জন্য কত জনের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে সেই প্রশ্ন এ দিন আদালতে তুলেছেন ফারহাদের আইনজীবী শমীক বাগচী। মেরামতির কাজ নিয়ে রাজ্য এবং রাজ্য নির্বাচনের কাছে রিপোর্টও তলব করেছে হাই কোর্ট।

Advertisement

প্রসঙ্গত পঞ্চায়েত নির্বাচনের ভোট কেন্দ্র হয়েছিল বিভিন্ন স্কুলে। অভিযোগ, ভোট ঘিরে যে হারে ভাঙচুর এবং বোমাবাজি হয়েছে তাতে বহু স্কুলেরই পরিকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। এমনিতেই গ্রামগঞ্জের স্কুলগুলির অধিকাংশের অবস্থা ভাল না। ভোটের অশান্তির জেরে স্কুলের পরিকাঠামো নষ্ট হলে তার প্রভাব পড়াশোনার উপরেই পড়বে বলে মনে করছেন আইনজীবীরা। শমীক বলছেন, ‘‘সংবাদমাধ্যম থেকেই এই ঘটনা জানতে পারি এবং মামলায় যুক্ত করি।’’ প্রধান বিচারপতি মেরামতির নির্দেশের পাশাপাশি দোষীদের চিহ্নিত করে স্কুলবাড়ি সারানোর খরচ তাদের কাছ থেকে আদায় করতে প্রশাসন পারবে বলেও জানিয়েছিলেন।

আরও পড়ুন
Advertisement