West Bengal Panchayat Election 2023

চার ভোটে হারছেন জেনেই ব্যালট চিবিয়ে খেলেন তৃণমূলের মহাদেব! মাথায় হাত সিপিএম প্রার্থীর

ভোটে হারছেন এই খবর পেয়ে গণনাকেন্দ্রে ঢোকেন তৃণমূল প্রার্থী। তার পর সিপিএম প্রার্থীর সামনে থেকে ব্যালটের বান্ডিল তুলে মুখে পুরে দেন। বাকিটা ছড়িয়ে দেন কেন্দ্রের মধ্যে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বারাসত শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৮:২১
Image of CPM Candidate Rabindranath Majumder

(বাঁ দিকে), তৃণমূলের মহাদেব মাটি। সিপিএম প্রার্থী রবীন্দ্রনাথ মজুমদার (ডান দিকে)। — নিজস্ব চিত্র।

হার নিশ্চিত বুঝে গণনাকেন্দ্রের মধ্যে দাঁড়িয়ে ব্যালট পেপার চিবিয়ে খেয়ে ফেলার অভিযোগ উত্তর ২৪ পরগনার এক তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে। ওই পঞ্চায়েতে জয় পেতে যাচ্ছিলেন সিপিএম প্রার্থী রবীন্দ্রনাথ মজুমদার। কিন্তু ৪ ভোটে হারছেন জানার পরেই ব্যালট চিবিয়ে খেয়ে ফেলেন তৃণমূল প্রার্থী মহাদেব মাটি। এই ঘটনায় হতবাক সিপিএম প্রার্থী থেকে শুরু করে উপস্থিত সকলেই।

Advertisement

একটা সময় বিপ্লবীরা পুলিশের হাতে ধরা পড়ার ঠিক আগে পকেটে থাকা গোপন চিরকুট চিবিয়ে খেয়ে ফেলতেন। বিপ্লবীদের সময় এটা নয়। কিন্তু সেই অভ্যাস যায়নি বিলকুল। দেখিয়ে দিল ভুরকুন্ডা পঞ্চায়েতের ৩১ নম্বর বুথ। সিপিএম প্রার্থী রবীন্দ্রনাথ ৪ ভোটে জিতছেন, এমন খবর পেয়ে গণনাকেন্দ্রের ভিতরে ঢোকেন তৃণমূল প্রার্থী মহাদেব। সিপিএমের অভিযোগ, তার পরেই ব্যালটের একটি বান্ডিল ছিনিয়ে নিয়ে কিছু ব্যালট মুখে পুরে চিবোতে থাকেন। বান্ডিলের বাকি ব্যালট ছড়িয়ে দেন ঘরে। গোটা ঘটনায় হতবাক জয়ের মুখে থমকে যাওয়া সিপিএম প্রার্থী। রবীন্দ্রনাথ বলেন, ‘‘২ নম্বর ঘরের ৭ নম্বর টেবিলে গণনা চলছিল। কাউন্টিং শেষ হওয়ার পর আমি ৪ ভোটে জিতি। ওরা রিকাউন্টিংয়েরও দাবি করেনি। মহাদেব মাটিকে দেখলাম ঘরে ঢুকে, কারও পরোয়া না করে, আমার বক্সের থেকে একটি বান্ডিল তুলে নিয়ে চিবিয়ে চিবিয়ে খেয়ে নিল! কিছুটা ফেলে দিল। তার পর আবার বাইরে চলে গেল। এই অবস্থায় কাউকে জয়ী ঘোষণা করেনি প্রশাসন। থমকে আছে।’’

সূত্রের খবর, গণনা চলাকালীন হারের খবর পেয়ে কেন্দ্রে ঢোকেন তৃণমূল প্রার্থী মহাদেব। ৭ নম্বর টেবিলের কাছে এসে তিনি দাঁড়ান। তাঁর সামনেই রাখা ছিল ২৫টি করে ব্যালটের একাধিক বান্ডিল। মুহূর্তের মধ্যে তেমনই একটি বান্ডিল হাতে তুলে নেন মহাদেব। তার পর বান্ডিল ছিঁড়ে কিছু ব্যালট পুরে দেন সোজা মুখে। চিবোতে চিবোতেই বান্ডিলের বাকি ব্যালট আশপাশে ছড়িয়ে-ছিটিয়ে দেন। তার পর সটান বেরিয়ে যান ঘর থেকে।

এই ঘটনার পর ওই টেবিলে গণনা স্থগিত রাখা হয়েছে। প্রশাসন এখনও কাউকে জয়ী ঘোষণা করতে পারেনি।

আরও পড়ুন
Advertisement