Shantanu Thakur

দলের কর্মিসভায় সিএএ নিয়ে অন্দোলনকে বিঁধলেন শান্তনু

আন্দোলন নিয়ে তিনি বলেন, “যাঁরা আন্দোলন করছেন, তাঁরা মতুয়া নন। বোধবুদ্ধি নেই। রাস্তায় কয়েকটা নুড়ি-পাথর পড়ে থাকে। পায়ের লাথিতে রাস্তার পাশেই সেগুলো সরে যায়। এদের পরিস্থিতিও একই হবে।”

Advertisement
নিজস্ব সংবাদদাতা
বনগাঁ শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ০৭:৪০
কেন্দ্রীয় প্রতিমন্ত্রী তথা বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী তথা বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর। —ফাইল ছবি।

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরোধিতায় মতুয়াদের একাংশের আন্দোলনকে কড়া ভাষায় আক্রমণ করলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী তথা বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর। রবিবার তিনি দাবি করেন, যাঁরা আন্দোলন করছেন, তাঁরা মতুয়া নন।

Advertisement

এ দিন গোবরডাঙার বেড়গুম ১ পঞ্চায়েতে দলীয় কর্মিসভায় যান শান্তনু। সেখানে তাঁকে মতুয়াদের একাংশের আন্দোলন নিয়ে প্রশ্ন করা হলে শান্তনু বলেন, “এঁরা আসলে আইন পড়ে বুঝতে পারছেন না। ৪৪ পাতার আইনে প্রকৃত অর্থে নিঃশর্ত নাগরিকত্ব দেওয়ার কথাই বলা হয়েছে। যাঁদের নথিপত্র আছে, তাঁরা জমা দেবেন। যাঁদের নেই, দেবেন না। নথিপত্র জমা দেওয়াটা বাধ্যতামূলক নয়। দেশের নিরাপত্তার স্বার্থে চাওয়া হয়েছে।” এরপরই আন্দোলন নিয়ে তিনি বলেন, “যাঁরা আন্দোলন করছেন, তাঁরা মতুয়া নন। বোধবুদ্ধি নেই। রাস্তায় কয়েকটা নুড়ি-পাথর পড়ে থাকে। পায়ের লাথিতে রাস্তার পাশেই সেগুলো সরে যায়। এদের পরিস্থিতিও একই হবে।”

পক্ষান্তরে, শান্তনুর মন্তব্যের পরিপ্রেক্ষিতে ‘অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের’ সঙ্ঘাধিপতি তথা তৃণমূলের রাজ্যসভার সাংসদ মমতা ঠাকুর বলেন, “বিজেপি ভাঁওতা দিয়ে মতুয়াদের ভোটের জন্য ব্যবহার করছে। ভোট শেষ হলে তাঁদের ছুড়ে ফেলে দেবে। মতুয়ারা বুঝতে পেরেছেন, তাঁদের নিয়ে ছিনিমিনি খেলা হয়েছে। সে কারণেই তাঁরা পথে নেমেছেন। আগামী দিনে শান্তনু ঠাকুরদের ভাঁওতাবাজির বিরুদ্ধে আমরা বাড়ি বাড়ি গিয়ে মতুয়াদের বোঝাব।”

সিএএ কার্যকর হওয়ার পরে মতুয়াদের একাংশ এর বিরোধিতা শুরু করেছেন। রাস্তায় নেমে প্রতিবাদ, অবরোধ, লিফলেট বিলি চোখে পড়েছে বিভিন্ন জায়গায়। তাঁদের দাবি, এই আইনে নিঃশর্ত নাগরিকত্ব দেওয়ার কথা বলা নেই। আবেদন করে নিতে হবে। কিন্তু তাঁরা আবেদন করে নাগরিকত্ব নিতে চান না। সেই কারণে তাঁরা সিএএ বাতিলের দাবি তুলেছেন।

সিএএ-র বিরুদ্ধে জনমত সংগঠিত করতে পদক্ষেপ করছে মমতা ঠাকুরের নেতৃত্বাধীন ওই সংগঠনটিও। মহাসঙ্ঘ সূত্রে জানানো হয়েছে, সিএএ বাতিলের দাবিতে এবং নিঃশর্ত নাগরিকত্বের দাবিতে তাদের পক্ষ থেকে লিফলেট ছাপানো হচ্ছে। তা মতুয়া উদ্বাস্তু এবং সাধারণ মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হবে।

রবিবার ঠাকুরনগরে মতুয়া ঠাকুরবাড়িতে মমতা ঠাকুর মতুয়াদের নিয়ে হরিচাঁদ ঠাকুরের মন্দিরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্রুত আরোগ্য কমানায় পুজো দেন। মমতা বলেন, ‘‘মুখ্যমন্ত্রী হরিচাঁদ ঠাকুরের কাজ করছেন। মানুষের অধিকারের জন্য লড়াই করছেন। তিনি মতুয়াদের জন্য এত কাজ করেছেন, আমরা চাই তিনি দ্রুত সুস্থ হয়ে মতুয়াদের জন্য আরও কাজ করুন।” মমতা জানিয়েছেন, মতুয়া উদ্বাস্তু মানুষদের বোঝাতে বাড়ি বাড়ি যাওয়া হবে। সিএএ-তে তাঁদের আবেদন করতে নিষেধ করা হবে।

আরও পড়ুন
Advertisement