India Bangladesh Border

বাংলাদেশে যেতে চালু ‘অনলাইন স্লট বুকিং’

বন্দর সূত্রে জানানো হয়েছে, কোনও যাত্রী বাংলাদেশে যাওয়ার এক সপ্তাহ আগে স্লট বুকিং করতে পারবেন। স্লট বুকিং হয়ে গেলে একটি রেজিস্ট্রেশন নম্বর বা টোকেন পাওয়া যাবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
পেট্রাপোল শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ০৭:২১
পেট্রাপোলে  ‘যাত্রী সুবিধা’।

পেট্রাপোলে ‘যাত্রী সুবিধা’। ছবি: নির্মাল্য প্রামাণিক।

ভারত থেকে যাঁরা বাংলাদেশে যেতে চান, তাঁদের সুবিধার জন্য পেট্রাপোল সীমান্তে চালু হল ‘অনলাইন স্লট বুকিং’ ব্যবস্থা। বৃহস্পতিবার পেট্রাপোল বন্দরে এই ব্যবস্থার সূচনা করেন স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে থাকা ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়ার চেয়ারম্যান আদিত্য মিশ্র। বন্দর কর্তৃপক্ষ জানান, অনলাইন স্লট বুকিং ব্যবহারের নাম দেওয়া হয়েছে, ‘যাত্রী সুবিধা।’ এখন থেকে ভারত থেকে বাংলাদেশে যেতে চেয়ে yatrisubidha.wb.gov.in এই ওয়েবসাইটে গিয়ে স্লট বুকিং করা যাবে। এ দিন থেকেই বুকিং শুরু হয়েছে বলে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষ।

Advertisement

ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়ার পেট্রাপোল বন্দরের ম্যানেজার কমলেশ সাইনি বলেন, "অনলাইন বুকিংয়ের মাধ্যমে যাত্রীরা মসৃণ ও ঝঞ্ঝাটমুক্ত চলাচলের সুবিধা পাবেন। আপাতত ওয়েবসাইটের মাধ্যমে স্লট বুকিং করতে হবে। পরে অ্যাপ বা পোর্টালের মাধ্যমেও তা করা যাবে।"

বন্দর সূত্রে জানানো হয়েছে, কোনও যাত্রী বাংলাদেশে যাওয়ার এক সপ্তাহ আগে স্লট বুকিং করতে পারবেন। স্লট বুকিং হয়ে গেলে একটি রেজিস্ট্রেশন নম্বর বা টোকেন পাওয়া যাবে। ওই টোকেনই যাত্রীদের ভ্রমণ পাস। যাত্রীরা লগ ইন করতে পারবেন, মোবাইল নম্বর, হোয়াটসঅ্যাপ এবং ই-মেলের মাধ্যমে। আপাতত দিনে ১২টি স্লট বুকিং করা হবে। প্রতি স্লটে ১০০ জন করে যাত্রীর নাম নথিভুক্ত থাকবে। এই ব্যবস্থায় রোজ ১২০০ করে যাত্রী ভারত থেকে বাংলাদেশে যেতে পারবেন।

স্লট বুকিংয়ের পর নির্দিষ্ট দিন এবং নির্দিষ্ট সময়ে টোকেন নিয়ে যাত্রীদের পেট্রাপোলে আসতে হবে। বন্দরে থাকা অভিবাসন দফতরের নির্দিষ্ট কাউন্টার থাকছে। সেখানে এসে টোকেন দেখাতে হবে। এরপরে সরাসরি তাঁরা অভিভাসন দফতরের মধ্যে চলে যেতে পারবেন নথিপত্র পরীক্ষার জন্য। এর ফলে সময় লাগবে কম।

ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়া কর্তৃপক্ষের এই ব্যবস্থায় যাত্রীদের সুবিধা হবে বলেই মনে করছেন যাত্রীরা। তাঁদের আর পেট্রাপোল বন্দরে এসে দীর্ঘ ক্ষণ দাঁড়িয়ে অপেক্ষা করতে হবে না। স্লট বুকিং করে নির্দিষ্ট সময়ে এসে তাঁরা দ্রুত বাংলাদেশে যেতে পারবেন। সুরত্না দাস, রাসেল মিঞা নামে বাংলাদেশগামী দুই যাত্রী বলেন, "ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়ার পক্ষ থেকে যে স্লট বুকিংয়ের ব্যবস্থা করা হয়েছে, তাতে বাংলাদেশের যাওয়ার ক্ষেত্রে অত্যন্ত সুবিধা হবে। দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে ভোগান্তি পোহাতে হবে না।"

এত দিন কী ভাবে কাজ হত?

এ দেশ থেকে বাংলাদেশে যাওয়া যাত্রীদের পেট্রাপোল বন্দরে আসতে হত। নথিপত্র পরীক্ষা এবং সিকিউরিটি চেকিংয়ের জন্য লাইনে দাঁড়াতে হত। দীর্ঘ সময় দাঁড়ানোর পরে অভিবাসন দফতরে ঢোকার সুযোগ মিলত। লাইনে দাঁড়িয়ে রোদ-বৃষ্টিতে দুর্ভোগে পড়তে হত অনেক সময়ে। ইদানীং অবশ্য দুর্ভোগ কিছুটা কমেছিল বলে জানালেন অনেকে। স্লট বুকিং ব্যবস্থায় সমস্যা একেবারেই থাকবে না বলে মনে করছেন বন্দর কর্তৃপক্ষ।

আরও পড়ুন
Advertisement