Kiran Project

কলকাতা পুলিশের উদ্যোগে ভাঙড়ে চালু ‘কিরণ’ প্রকল্প

গত বছর পঞ্চায়েত নির্বাচনের সময়ে রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছিল ভাঙড়। মৃত্যু হয়েছিল সাত জনের।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
ভাঙড়  শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:১০
ভাঙড় বিজয়গঞ্জ বাজার মেলার মাঠে কিরণ প্রকল্পের প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন।

ভাঙড় বিজয়গঞ্জ বাজার মেলার মাঠে কিরণ প্রকল্পের প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন। ছবি: সামসুল হুদা ।

ভাঙড়ের মানুষের কমিউনিটি ডেভেলপমেন্টের জন্য চালু হল ‘কিরণ’ প্রকল্প। পাশাপাশি, থানা পর্যায়ে হচ্ছে ‘ফ্রেন্ডশিপ ফুটবল টুর্নামেন্ট।’

Advertisement

বৃহস্পতিবার ভাঙড় বিজয়গঞ্জ বাজার মেলার মাঠে এই প্রকল্পের উদ্বোধন করেন কলকাতা পুলিশের অতিরিক্ত নগরপাল ২ শুভঙ্কর সিনহা সরকার। এ দিন ভাঙড় কলেজ মাঠে ফ্রেন্ডশিপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন হয়েছে। দু’টি অনুষ্ঠানেই শুভঙ্কর সহ উপস্থিত ছিলেন উপ-নগরপাল সৈকত ঘোষ, প্রাক্তন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক রহিম নবি, উত্তর কাশীপুর থানার ওসি অমিত চট্টোপাধ্যায়, ভাঙড় থানার ওসি সুশান্ত মণ্ডল, পোলেরহাট থানার ওসি সরফরাজ আহমেদ, চন্দনেশ্বর থানার ওসি সুনীল দেবনাথ সহ অন্যান্য পুলিশ কর্তারা।

গত বছর পঞ্চায়েত নির্বাচনের সময়ে রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছিল ভাঙড়। মৃত্যু হয়েছিল সাত জনের। তারপরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, রাজ্য পুলিশের বারুইপুর পুলিশ জেলার ভাঙড় ও কাশীপুর থানাকে কলকাতা পুলিশের আওতায় আনা হবে। সেই মতো এ বছর ৮ জানুয়ারি কলকাতা পুলিশের ভাঙড় ডিভিশনের উদ্বোধন হয়। দায়িত্বভার নেওয়ার পরে ইতিমধ্যে এক মাস অতিক্রান্ত হয়ে গিয়েছে কলকাতা পুলিশের। ভাঙড়ের শান্তি ফেরানোর পাশাপাশি কলকাতা পুলিশের কাছে চ্যালেঞ্জ, মানুষের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা। সেই উদ্দেশ্য নিয়েই কলকাতা পুলিশের উদ্যোগে ‘কিরণ’ প্রকল্পের মাধ্যমে মহিলাদের সেলাই, বিউটিশিয়ান কোর্স, ডাইভিং কোর্স করিয়ে স্বনির্ভর করার কথা ভাবা হয়েছে।

পুলিশ সূত্রে জানানো হয়েছে, পরবর্তী সময়ে ছেলেদেরও ড্রাইভিং কোর্স করিয়ে স্বনির্ভর করা হবে। বিশেষ করে ভাঙড়ের প্রত্যন্ত এলাকায় বহু বেকার যুবক-যুবতী রয়েছেন। তাঁদের অনেকেই শিক্ষিত হয়েও কোনও কাজকর্ম নেই। এ জন্য কলকাতা পুলিশ কলকাতার একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে কিরণ প্রকল্পের মাধ্যমে কমিউনিটি ডেভেলপমেন্টের জন্য সচেষ্ট হয়েছে। উত্তর কাশীপুর, পোলেরহাট, চন্দনেশ্বর ও ভাঙড় থানা এলাকার মহিলাদের কাউন্সিলিং করানো হবে। এরপর তাদের মধ্যে থেকে প্রত্যেক থানা এলাকার ২৫ জন করে মহিলাকে চিহ্নিত করে ওই সমস্ত কোর্সের প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়াও, ফুটবল খেলার মধ্যে দিয়ে জনসংযোগ বাড়ানোর পাশাপাশি ভাঙড়ের খেলোয়াড়দের কলকাতার প্রথম ডিভিশনে খেলার সুযোগ করে দিতে ওই চারটি থানায় এলাকার ছেলেদের নিয়ে ফ্রেন্ডশিপ ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে।

প্রতিটি থানা এলাকার ১৬টি করে ৬৪টি দল ওই ফুটবল প্রতিযোগিতায় যোগদান করবে। তাদের মধ্য থেকে দু’টি দল ভাঙড় ডিভিশনে খেলবে। পরে জয়ী দলের মধ্য থেকে ভাল খেলোয়াড় বেছে নিয়ে কলকাতা পুলিশ ডিভিশনে খেলার সুযোগ করে দেওয়া হবে। এ দিন ভাঙড় কলেজ মাঠে ভাঙড় থানা এলাকার দু’টি দল প্রীতি ফুটবল ম্যাচে যোগদান করে।

অতিরিক্ত নগরপাল ২ শুভঙ্কর সিনহা সরকার বলেন, ‘‘কিরণ প্রকল্প ভাঙড়ের জন্য খুবই উপযোগী হবে। প্রচুর মেয়ে কাউন্সেলিংয়ে এসেছিল। মেয়েদের সেলাইয়ের প্রশিক্ষণ দিয়ে সেলাই মেশিন দেওয়া হবে। ছেলেমেয়েদের ড্রাইভিং প্রশিক্ষণ দেওয়া হবে। মেয়েদের জন্য বিউটিশিয়ান কোর্স করানো হবে। কিরণ প্রকল্পের কাজ কলকাতাতেও চলছে। ভাঙড় ডিভিশনের জন্য আমরা এই প্রকল্প চালু করছি।’’

আরও পড়ুন
Advertisement