Jute Products

পাটজাত সামগ্রীর ব্যবহারে জোর কৃষি পরিষদের

পরিষদের অন্তর্ভুক্ত সারা দেশের ৭৩১টি কৃষি বিজ্ঞান কেন্দ্র, ১১৩টি সংস্থা এবং সত্তরের বেশি শিক্ষা প্রতিষ্ঠানে এখন থেকে শুধুমাত্র পাটজাত সামগ্রীর থলে, ব্যাগ ও অন্য জিনিস ব্যবহার হবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
ব্যারাকপুর শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ০৮:৫০
An image of Jute

—প্রতীকী চিত্র।

প্লাস্টিক-দূষণ ভয়াবহ ভাবে আতঙ্ক ছড়াচ্ছে। এই দূষণ প্রতিরোধের চেষ্টা এখন থেকেই জরুরি। এ বার সেই কাজে সচেষ্ট হল ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ। পরিষদের অন্তর্ভুক্ত সারা দেশের ৭৩১টি কৃষি বিজ্ঞান কেন্দ্র, ১১৩টি সংস্থা এবং সত্তরের বেশি শিক্ষা প্রতিষ্ঠানে এখন থেকে শুধুমাত্র পাটজাত সামগ্রীর থলে, ব্যাগ ও অন্য জিনিস ব্যবহার হবে। এ কথা ঘোষণা করলেন পরিষদের সচিব তথা কেন্দ্রীয় কৃষি গবেষণা ও শিক্ষা বিভাগের সচিব হিমাংশু পাঠক।

Advertisement

শুক্রবার ব্যারাকপুরে প্রথম কৃষি বিজ্ঞান কেন্দ্রটির উদ্বোধনে এসে এ কথা জানান তিনি। পাশাপাশি প্লাস্টিক বর্জনের সিদ্ধান্তে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে বলেও তাঁর অভিমত। হিমাংশু বলেন, ‘‘প্লাস্টিক ক্ষতিকারক জেনেও তার গ্রহণযোগ্যতা
দ্রুত বেড়েছিল। প্লাস্টিকের বিকল্প মাধ্যমকে একই ভাবে প্রচারের আলোয় আনতে পারলে আর প্লাস্টিকের বিপদ নিয়ে আলোচনা করতে হবে না।’’ ব্যারাকপুরে কেন্দ্রীয় পাট ও সহযোগী তন্তু অনুসন্ধান সংস্থার নির্দেশক গৌরাঙ্গ কর জানান, পাট ও পাটজাত সামগ্রীর গবেষণার পাশাপাশি তা বিক্রির ব্যবস্থাও চালু করেছে সংস্থা। আধুনিক পদ্ধতিতে পাটচাষ হওয়ায় তার উৎপাদনে কোনও ঘাটতি নেই। ফলে ব্যাপক হারে জোগান দেওয়া সম্ভব। পাট চাষিরাও এর সঙ্গে সহমত। হিমাংশু এ দিন জানান, পরিষদে অনেক খালি পদ ছিল। ১৩০০ কোটি টাকার অনুদান মেলায় কর্মসংস্থানের দিকে প্রথমে জোর দেওয়া হচ্ছে। শূন্য পদগুলিতে নিয়োগ করা হবে শীঘ্রই, জানান তিনি।

আরও পড়ুন
Advertisement