Gobardanga Hindu College

ফের ‘এ গ্রেড’ পেল গোবরডাঙা হিন্দু কলেজ

১৯৪৭ সালের ২৭ নভেম্বর অধুনা বাংলাদেশের দৌলতপুর হিন্দু অ্যাকাডেমির প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয় গোবরডাঙা হিন্দু কলেজ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
গোবরডাঙা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ০৯:৫৯
গোবরডাঙা হিন্দু কলেজ।

গোবরডাঙা হিন্দু কলেজ। নিজস্ব চিত্র।

নাক-এর (ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যাক্রিডিয়েশন কাউন্সিল) বিচারে আবারও এ গ্রেড পেল উত্তর ২৪ পরগনার গোবরডাঙা হিন্দু কলেজ। এই নিয়ে তৃতীবার এ গ্রেড পেল এই কলেজ।

Advertisement

১৯৪৭ সালের ২৭ নভেম্বর অধুনা বাংলাদেশের দৌলতপুর হিন্দু অ্যাকাডেমির প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয় গোবরডাঙা হিন্দু কলেজ। কলেজ সূত্রের খবর, এর আগে ২০০৫ ও ২০১৬ সালেও এ গ্রেড পেয়েছিল এই কলেজ। বর্তমানে প্রায় ১২ হাজার শিক্ষীর্থী এই কলেজে পঠন-পাঠনের সঙ্গে যুক্ত। কলেজে মোট ২২টি স্নাতক বিভাগ, তিনটি স্নাতকোত্তর বিভাগ রয়েছে। এছাড়া রয়েছে বিএড বিভাগ। শিক্ষাবিজ্ঞানে গবেষণার (পিএইচডি) ব্যবস্থাও রয়েছে এখানে। দূরের ছাত্র-ছাত্রীদের জন্য পৃথক হস্টেলের ব্যবস্থা রয়েছে। পৃথক বিভাগীয় গ্রন্থাগার সহ কেন্দ্রীয় গ্রন্থাগার এবং সংগ্রহশালা আছে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে দূরশিক্ষার মাধ্যমে পড়ার ব্যবস্থাও আছে গোবরডাঙ্গা হিন্দু কলেজে।

কলেজের অধ্যক্ষ হরেকৃষ্ণ মণ্ডল বলেন, “গোবরডাঙা হিন্দু কলেজ ২০২৪ সালে নাক-এর মূল্যায়ণে ৩.২১ নম্বর পেয়ে এ গ্রেড লাভ করেছে। পরপর তিন বার এ গ্রেড পাওয়ার কৃতিত্ব উত্তর ২৪ পরগনা জেলায় অনুমোদিত কলেজগুলির মধ্যে একমাত্র এই কলেজেরেই। এই সাফল্যের পিছনে রয়েছে কলেজের সঙ্গে যুক্ত সকলের নিরলস
প্রচেষ্টা।”

গভর্নিং বডির চেয়ারম্যান শঙ্কর দত্ত বলেন, “পরপর তিন বার ন্যাকের মূল্যায়ণে এ গ্রেড পাওয়া সকল শিক্ষানুরাগীর কাছেই গর্বের।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement