Teacher of English

ছুটিতে ইংরেজির বিশেষ ক্লাস দেবাশিস স্যরের

১৯৯৪ সালে এই স্কুলে যোগ দিয়েছিলেন দেবাশিস। তারপর পরইে লম্বা ছুটির সময়টাকে কাজে লাগিয়ে স্কুলেই বিনামূল্যে ইংরেজির তালিম দেওয়া শুরু করেন তিনি।

Advertisement
প্রসেনজিৎ সাহা
ক্যানিং  শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ০৯:৩১
পুজোর ছুটিতে স্পেশ্যাল ক্লাস নিচ্ছেন দেবাশিস।

পুজোর ছুটিতে স্পেশ্যাল ক্লাস নিচ্ছেন দেবাশিস। নিজস্ব চিত্র।

গরমে এবং পুজোয় লম্বা ছুটি থাকে স্কুলে। তবে ছুটি নেন না ক্যানিংয়ের রায়বাঘিনি হাই স্কুলের ইংরেজির শিক্ষক দেবাশিস বাগচী। গ্রামীণ এলাকার পড়ুয়াদের ইংরেজি-ভীতি কাটাতে ছু’টির দিনগুলিতে স্কুলেই বিশেষ ক্লাস নেন তিনি। প্রায় কুড়ি বছর ধরে প্রতি ছুটিতে চলে দেবাশিস স্যরের বিশেষ ক্লাস। মূলত মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা এই ক্লাসে তালিম নেয়।

Advertisement

১৯৯৪ সালে এই স্কুলে যোগ দিয়েছিলেন দেবাশিস। তারপর পরইে লম্বা ছুটির সময়টাকে কাজে লাগিয়ে স্কুলেই বিনামূল্যে ইংরেজির তালিম দেওয়া শুরু করেন তিনি। মাঝে শারীরিক অসুস্থতার জন্য কয়েক বছর বন্ধ ছিল এই ক্লাস নেওয়া। তবে বর্তমানে ফের শুরু হয়েছে। এই পুজোর ছুটিতেও নিয়মিত কলকাতা থেকে ক্যানিংয়ে এসে ছাত্র পড়াচ্ছেন দেবাশিস।

দেবাশিস বলেন, “স্কুলে বেশিরভাগই পিছিয়ে পড়া এলাকার ছেলেমেয়ে। ইংরেজির প্রতি ভয় খুব। সেই ভয় কাটাতেই এই চেষ্টা চালিয়ে যাচ্ছি।” দেবাশিসের এই প্রচেষ্টাকে সম্মান জানিয়ে পাশে দাঁড়িয়েছে স্কুল পরিচালন কমিটিও।

বর্তমান পরিচালন সমিতির সভাপতি গোপীবল্লভ নস্কর বলেন, “দেবাশিস স্যরের এই উদ্যোগে এলাকার বহু ছেলেমেয়ের ইংরেজির ভয় ভেঙেছে। ওঁর উদ্যোগে আমরা পাশে আছি।” দেবাশিসের
ক্লাসে এসে ছেলেমেয়েরা উপকৃত হচ্ছে বলে জানালেন মৃন্ময় নস্কর,
অর্পিতা সর্দারদের মতো অভিবাবকেরাও।

এ বারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী রাতুল মাইতি, কল্যাণ নস্কর, সুমি দে, স্নেহা সর্দাররা জানায়, সারা বছর সাধারণ ক্লাসের সময়ে অনেক বিষয় না বোঝা থেকে যায়। ছুটিতে স্যরের বিশেষ ক্লাসে এসে সে বিষয়গুলিই আরও ভাল করে ঝালিয়ে নেওয়া যায়। তাতে অনেকটাই ভয় কমে বিষয়ের প্রতি।

আরও পড়ুন
Advertisement