Shahjahan Sheikh

সংশোধনাগারে থাকা শাহজাহানকে জেরা করতে গেল ইডি, অনুমতি দিল বসিরহাট মহকুমা আদালত

রেশন দুর্নীতি মামলা, বিদেশের সঙ্গে আর্থিক লেনদেন-সহ একাধিক বিষয়ে বসিরহাট উপ-সংশোধনাগারে শাহজাহানকে জিজ্ঞাসাবাদ করার জন্য বসিরহাট মহাকুমা আদালতের কাছে আবেদন জানায় ইডি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বসিরহাট শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১২:২৩
Shahjahan Sheikh

শাহজাহান শেখ। —ফাইল চিত্র।

ইডির আবেদনের অনুমতি দিয়েছে বসিরহাট মহকুমা আদালত। সেই অনুমতি পেয়েই বসিরহাট উপ-সংশোধনাগারে থাকা শাহজাহান শেখকে জিজ্ঞাসাবাদ করতে গেলেন ইডি আধিকারিকেরা। শনিবার আদালত জানিয়েছে, জমি সংক্রান্ত বিষয় এবং রেশন মামলায় শাহজাহানকে জিজ্ঞাসাবাদ করতে পারবে ইডি।

Advertisement

রেশন দুর্নীতি মামলা, বিদেশের সঙ্গে আর্থিক লেনদেন-সহ একাধিক বিষয়ে বসিরহাট উপ-সংশোধনাগারে শাহজাহানকে জিজ্ঞাসাবাদ করার জন্য বসিরহাট মহকুমা আদালতের কাছে আবেদন জানায় ইডি। সব মিলিয়ে ইডির পাঁচ জনের একটি প্রতিনিধি দল এবং কেন্দ্রীয় বাহিনী আসে আদালতে। আধিকারিকদের সঙ্গে ছিল ল্যাপটপ, স্ক্যানার , প্রিন্টার-সহ বেশ কিছু কাগজপত্র।

সন্দেশখালিকাণ্ডে শাহজাহানকে গ্রেফতার করে পুলিশ। পরে তাঁকে সিবিআইয়ের হাতে তুলে দিয়েছিল রাজ্য পুলিশ। আপাতত সিবিআইয়ের হেফাজতে সাসপেন্ড হওয়া তৃণমূল নেতা। বৃহস্পতিবার তাঁর ১২ দিনের জেল হেফাজতের নির্দেশ দেয় বসিরহাট আদালত।এখন সিবিআইয়ের তদন্তের পাশাপাশি শাহজাহানের বিরুদ্ধে আমদানি-রফতানি সংক্রান্ত মামলার তদন্ত করছে ইডিও। ইডি সূত্রের খবর, সেই মামলাতেই সন্দেশখালির নেতাকে জেরা করতে চায় তারা। কেন্দ্রীয় সংস্থার সূত্র জানিয়েছে, শুধু জেরাই নয়, শাহজাহানকে নিজেদের হেফাজতে নেওয়ার কথাও ভেবেছে ইডি। সেই মতো আগামী সপ্তাহে কলকাতার বিশেষ ইডি আদালতে আবেদন করার পরিকল্পনাও রয়েছে। সম্প্রতি শাহজাহান এবং তাঁর সঙ্গে সম্পর্কিত প্রায় ১৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলে ইডি সূত্রে খবর। তার মধ্যে রয়েছে জমি, ফ্ল্যাট, মাছের ভেড়ি। সন্দেশখালি, সরবেড়িয়া এবং কলকাতায় সেই সব সম্পত্তি রয়েছে। আমদানি-রফতানি সংক্রান্ত মামলায় সন্দেশখালির বেশ কয়েকটি জায়গায় ইতিমধ্যেই তল্লাশি চালিয়েছে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement