Ration Card

বাংলাদেশের বাসিন্দা, তবু রেশন কার্ড সচল এ দেশে

খাদ্য দফতর ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গাইঘাটা ব্লকের দোগাছিয়া এলাকার বাসিন্দা অনিমেষ মণ্ডলের দুই দাদা মণিলাল এবং সুকান্ত বাংলাদেশে থাকেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
বনগাঁ শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:১৬
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

এক ব্যক্তির বিরুদ্ধে তাঁর দুই দাদার রেশন কার্ড ব্যবহার করে নিয়ম বহির্ভূত ভাবে রেশন দোকান থেকে নিয়মিত খাদ্যসামগ্রী তোলার অভিযোগ উঠল।

Advertisement

খাদ্য দফতর ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গাইঘাটা ব্লকের দোগাছিয়া এলাকার বাসিন্দা অনিমেষ মণ্ডলের দুই দাদা মণিলাল এবং সুকান্ত বাংলাদেশে থাকেন। কয়েক বছর আগে তাঁরা দোগাছিয়ায় থাকতেন। তখন তাঁরা নিজেদের নামে রেশন কার্ড তৈরি করান। রেশন কার্ডে আধার লিঙ্কও করিয়েছিলেন তাঁরা। দু’টি ডিজিটাল রেশন কার্ড আছে তাঁদের নামে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, মণিলাল ও সুকান্ত আদতে বাংলাদেশি। দুই দেশেই তাঁদের পরিচয়পত্র থাকতে পারে। টাকার বিনিময়ে তাঁরা এ দেশের পরিচয়পত্র তৈরি করিয়েছিলেন বলেও এলাকার অনেকের দাবি। খাদ্য দফতরের এক আধিকারিক জানান, মণিলাল ও সুকান্ত এখানে বসবাস করেন না, অথচ অনিমেষ তাঁদের রেশন কার্ড ব্যবহার করে জিনিসপত্র নিয়ে যাচ্ছেন জানতে পেরে গাইঘাটার ফুড ইন্সপেক্টর সঞ্জীব চক্রবর্তী, অনিমেষকে অফিসে ডেকে পাঠান।

দেখা না করায় ওই ফুড ইন্সপেক্টর তাঁর বাড়িতে হাজির হলে কোনও নথি দেখাতে পারেননি অনিমেষ। অনিমেষ মুচলেকা দেন, তিনি দাদাদের কার্ডে খাদ্যসামগ্রী তুলে অন্যায় করেছেন। সঞ্জীব বলেন, ‘‘বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তাঁদের নির্দেশ মতো পরবর্তী পদক্ষেপ করা হবে।’’ অনিমেষ বলেন, ‘‘দাদারা এখানেই ছিল। তখন রেশন কার্ড তৈরি হয়। এখন বাংলাদেশে আছে।’’

আরও পড়ুন
Advertisement