Death Of A Labour

সরকারি হোমের দোতলা থেকে পড়ে মৃত্যু শ্রমিকের

অতীতেও একাধিক বার বহুতলে কাজ করার সময়ে উপর থেকে পড়ে গিয়ে শ্রমিক-মৃত্যুর ঘটনা ঘটেছে। ঠাকুরপুকুরের এই ঘটনাতেও প্রশ্ন উঠেছে, বহুতল কর্তৃপক্ষের গাফিলতির কারণেই কি এই মৃত্যু?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
ঠাকুরপুকুর শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ০৬:২৮
An image of Death

—প্রতীকী চিত্র।

সরকারি হোমের নবনির্মিত বাড়ি রং করতে গিয়ে দোতলা থেকে নীচে পড়ে মৃত্যু হল এক শ্রমিকের। পুলিশ জানিয়েছে, মৃতের নাম পিন্টু কুমার (২৫)। তাঁর আদি বাড়ি বিহারে। তবে, ঠাকুরপুকুর থানা এলাকায় বাড়ি ভাড়া নিয়ে স্ত্রী ও দুই শিশুসন্তানের সঙ্গে থাকতেন তিনি।

Advertisement

পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, ঠাকুরপুকুর থানা এলাকার জোকায় ডায়মন্ড হারবার রোডের পাশে একটি সরকারি হোমের দোতলা বাড়ি তৈরির কাজ চলছে। সেখানেই এ দিন সকাল থেকে রং করছিলেন পিন্টু-সহ একাধিক শ্রমিক। পুলিশ জানিয়েছে, বাড়িটির বাইরে থেকে দড়িতে ঝুলে রং করছিলেন পিন্টু। দড়িটি বাড়িটির দু’দিকে ইটের সঙ্গে বাঁধা ছিল। বেলা ১১টা নাগাদ সেই দড়ি কোনও ভাবে ছিঁড়ে গেলে নীচে পড়ে যান পিন্টু। গুরুতর আহত অবস্থায় তাঁকে বেহালার বিদ্যাসাগর হাসপাতালে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করা হয়।

অতীতেও একাধিক বার বহুতলে কাজ করার সময়ে উপর থেকে পড়ে গিয়ে শ্রমিক-মৃত্যুর ঘটনা ঘটেছে। ঠাকুরপুকুরের এই ঘটনাতেও প্রশ্ন উঠেছে, বহুতল কর্তৃপক্ষের গাফিলতির কারণেই কি এই মৃত্যু? ঠাকুরপুকুর থানার এক আধিকারিক বলেন, ‘‘এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও অভিযোগ পাইনি। প্রাথমিক ভাবে অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে। পাশাপাশি, এই ঘটনায় কারও গাফিলতি রয়েছে কি না, সে বিষয়ে তদন্ত চলছে।’’

পুলিশের অনুমান, যে দড়িটির উপরে ভর দিয়ে পিন্টু কাজ করছিলেন, সেটিই ছিঁড়ে গিয়ে এই দুর্ঘটনা ঘটে। এ দিন রাত পর্যন্ত মৃতের পরিবারের তরফে ঠাকুরপুকুর থানায় কোনও অভিযোগ দায়ের করা হয়নি। তবে জোকার ওই নবনির্মিত সরকারি হোমে যে ঠিকাদার সংস্থা বাড়ি রং করার দায়িত্বে রয়েছে, তাদের প্রতিনিধিদের ডেকে পাঠিয়েছে ঠাকুরপুকুর থানা। এক পুলিশ আধিকারিক জানান, ঠিকাদার সংস্থার প্রতিনিধিদের জিজ্ঞাসাবাদ করা হবে। তাদের তরফে গাফিলতি থাকলে পুলিশ স্বতঃপ্রণোদিত হয়ে মামলা রুজু করবে।

আরও পড়ুন
Advertisement