Lok Sabha Election 2024

বাউল গানের মাধ্যমে শান্তিপূর্ণ ভোটের বার্তা স্বপনের

গত পঞ্চায়েত নির্বাচনের আগেও তিনি ভাঙড়ে এসে শান্তির বার্তা দিয়ে গিয়েছিলেন। কিন্তু রাজনৈতিক হিংসা থেমে থাকেনি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
ভাঙড়  শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ০৯:৫১
পথে ঘুরে গান গাইছেন স্বপন বাউল।

পথে ঘুরে গান গাইছেন স্বপন বাউল। ছবি: সামসুল হুদা ।

বাউল গান গেয়ে ভাঙড়ের বিজয়গঞ্জ বাজারের রাস্তায় ঘুরে ঘুরে দিয়ে শান্তিপূর্ণ লোকসভা ভোটের বার্তা দিলেন এক বাউলশিল্পী। তাঁর হাতে একতারা, পায়ে ঘুঙুর। কোল ভুগি বাজিয়ে নাচের তালে তালে সন্ত্রাসমুক্ত ভোটের আহ্বান জানালেন বর্ধমান সদরের শ্রীপল্লির বাসিন্দা স্বপন দত্ত বাউল। তিনি কেন্দ্র ও রাজ্যের নির্বাচন আধিকারিকের সম্মানপ্রাপ্ত শিল্পী।

Advertisement

গত পঞ্চায়েত নির্বাচনের আগেও তিনি ভাঙড়ে এসে শান্তির বার্তা দিয়ে গিয়েছিলেন। কিন্তু রাজনৈতিক হিংসা থেমে থাকেনি। পঞ্চায়েত নির্বাচনে মনোনয়ন পর্বে বিজয়গঞ্জ বাজার তৃণমূল ও আইএসএফের সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছিল। মনোনয়ন পর্বের শেষ দিন রাজনৈতিক সংঘর্ষে মৃত্যু হয়েছিল তিনজনের। বৃহস্পতিবার ফের সেখানে নিজের লেখা বাউল গানের মধ্য দিয়ে শান্তিপূর্ণ ভোটের বার্তা দেন স্বপন।

গানের কলিতে রয়েছে ‘নিজের ভোট নিজে দাও, শান্তি ভঙ্গ কোরো না’, ‘বোমাবাজি, প্রাণহানি কেউ কোরো না’, ‘অবাধ, পক্ষপাতহীন ভোটে কেউ জাতপাতের ভেদাভেদ কোরো না’— এমনই নানা বার্তা।

শুধু ভাঙড় নয় ভোটের আগে ক্যানিং, জীবনতলা, গোসাবা‌-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে গিয়ে এই বার্তা দিচ্ছেন স্বপন। তাঁর উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন কেন্দ্র ও রাজ্য নির্বাচনী আধিকারিকেরা।

এদিন স্বপন বলেন, ‘‘ভোটের সময় দেখি বিভিন্ন জায়গায় সন্ত্রাস, হানাহানি ঘটছে। সামাজিক দায়বদ্ধতার কথা মাথায় রেখে নিজের উদ্যোগেই বিনা পারিশ্রমিকে এ ভাবে বাউল গানের মাধ্যমে মানুষকে সচেতন করতে পথে নেমেছি। আমি চাই, ভোট উপলক্ষে যেন আর কোনও মানুষের মৃত্যু না হয়। সন্ত্রাস বন্ধ হয়।’’

এ বিষয়ে ভাঙড় ২ বিডিও পার্থ বন্দোপাধ্যায় বলেন, ‘‘স্বপন বাউলের এই উদ্যোগ আগেও আমার নজরে এসেছে। তাঁর উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। শান্তিপূর্ণ ভোট প্রক্রিয়ার জন্য সমাজের সর্বস্তরের মানুষকেই এগিয়ে আসতে হবে।’’

আরও পড়ুন
Advertisement