Paan Dosa

দোসায় কামড় দিতেই মিষ্টি পানের স্বাদ! পান-দোসা চেখে দেখবেন নাকি?

দক্ষিণ ভারতীয় ঘরানার খাবারের সঙ্গে যদি মিষ্টি পানের স্বাদের মেলবন্ধন ঘটে? বাস্তবে ঘটেছেও তাই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৭:৩৫
পান-দোসা।

পান-দোসা। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

দক্ষিণ ভারতের জনপ্রিয় খাবার দোসা, ইডলি। আবার বেনারসের মিষ্টি পানের কথা মনে পড়লেও জিভে জল আসে। কিন্তু দক্ষিণ ভারতীয় ঘরানার খাবারের সঙ্গে যদি মিষ্টি পানের স্বাদের মেলবন্ধন ঘটে? বাস্তবে ঘটেছেও তাই। সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিয়োয় এক তরুণ দোসা বিক্রেতাকে অভিনব পান-দোসা বানাতে দেখা গিয়েছে (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

Advertisement

ভিডিয়োয় দেখা যাচ্ছে, দোসা বানানোর তাওয়ায় সবুজ রঙের একটি মিশ্রণ ঢেলে তা তাওয়ার চার দিকে ছড়িয়ে দিচ্ছেন তরুণ। সেই মিশ্রণটি পান পাতা দিয়ে বানানো বলে তার রং সবুজ। মিশ্রণটির উপর খেজুর, শুকনো ফল, টুটি ফ্রুটি, চেরি, অ্যাপ্রিকট, কিশমিশ ছড়িয়ে দিলেন তিনি। তার উপর আবার পান সিরাপ দিয়ে চিজ় টুকরো করে ছড়িয়ে দিলেন।

পুরো মিশ্রণকে ভাল করে মাখিয়ে দোসাটিকে পানের আকারে মুড়ে পরিবেশন করলেন তরুণ। সম্বর এবং নারকেলের চাটনির পরিবর্তে পাতে ঢেলে দিলেন পান সিরাপ। দোসার উপরে চিজ় গ্রেড করে দিয়ে ক্রেতার দিকে প্লেটটি এগিয়ে দিতে দেখা গেল তরুণকে।

ভিডিয়োটি এখনও পর্যন্ত সাড়ে আট লক্ষের বেশি বার দেখেছেন নেটব্যবহারকারীরা। ভিডিয়োটি যিনি পোস্ট করেছেন, তিনি সমাজমাধ্যমের প্রভাবী। খাদ্য সংক্রান্ত ভিডিয়ো তৈরি করে ভ্লগ বানান তিনি। রাইপুর এলাকায় এই পান-দোসা বিক্রি করা হয় বলে জানিয়েছেন তিনি। কিন্তু এই রাইপুর কোথায়, নির্দিষ্ট ভাবে তা জানাননি।

আরও পড়ুন
Advertisement