viral copy of drone shot

চারদিকে ধু-ধু বরফের চাদর! এভারেস্টের এই ভিডিয়ো দেখলে চোখ ফেরানো দায়

চারদিকে ধু-ধু বরফের চাদর! এভারেস্টের এই ভিডিয়ো দেখলে চোখ ফেরানো দায়

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০২
Stunning drone footage of Mount Everest

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত।

এভারেস্টকে প্রত্যক্ষ করার জন্য আর কষ্ট করে চড়তে হবে না শৃঙ্গে। হিমালয়ের অপার সৌন্দর্য উপভোগ করা যাবে এ বার মাত্র কয়েক সেকেন্ডেই। কারণ সম্প্রতি আবার এভারেস্টের একটি ড্রোন ফুটেজ রেডিটে পোস্ট করা হয়েছে, যা দেখে মুগ্ধ সমাজমাধ্যম। স্বাভাবিক ভাবেই প্রচুর মানুষ দেখেছেন এই অদ্ভুত সুন্দর ভিডিয়োটি। এই ভিডিয়োটি এর আগে চিনা ড্রোন প্রস্তুতকারক সংস্থা ডিজিআই প্রকাশ করেছিল। এভারেস্টের বেস ক্যাম্প থেকে ৩ হাজার ৫০০ ফুট উপর থেকে তোলা হয়েছে এই ভিডিয়ো। যদিও সেই ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

ভিডিয়োয় দেখা গিয়েছে পুরু সাদা বরফে ঢাকা মাউন্ট এভারেস্টের অপরূপ সৌন্দর্য। ধরা পড়েছে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টের প্রতিটি বাঁক ও দুর্গম এলাকার ছবি। না দেখলে বিশ্বাস করা কঠিন। ড্রোনটি ধীরে ধীরে বেস ক্যাম্পের থেকে উড়তে শুরু করে পৌঁছে যায় একেবারে চূড়ায়। এই উড়ানের প্রতিটি মুহূর্তই রোমা়ঞ্চে ঠাসা। শিখরের যে দৃশ্য এই ভিডিয়োয় ধরা পড়েছে, তা পর্বতারোহীদের অনেকাংশে সুবিধা করে দেবে বলে মনে করছেন সমাজমাধ্যম ব্যবহারকারীরা। তবে এভারেস্টের পরিবেশের প্রতিকূল পরিস্থিতিতে ড্রোন ওড়ানো কতটা কঠিন, তা নিয়েও চর্চা চলছে এই মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement