Viral Video

লাল আলোয় সেজে উঠল রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট! কেন?

শুধু রবিবার নয়, প্রতি বছর অক্টোবর মাসের শেষ রবিবার দিল্লির অধিকাংশ সরকারি ভবনের বাইরে লাল রঙে আলোকিত হয়। তা কোনও ‘লাইট শো’-এর কারণে নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১০:৫২
রাষ্ট্রপতি ভবন।

রাষ্ট্রপতি ভবন। —ছবি: সংগৃহীত।

অক্টোবর মাসের শেষ রবিবার। সূর্যাস্ত হওয়ার পর রাজধানী তখন সন্ধ্যার অন্ধকারে ডুবে রয়েছে। সেই সময় লাল আলোয় সেজে উঠল রাষ্ট্রপতি ভবন। রাষ্ট্রপতি ভবনের পাশাপাশি একই আলো দেখা দিল সংসদ ভবন, ইন্ডিয়া গেট এবং দিল্লির অন্যান্য সরকারি ভবনেও। শহর হঠাৎ এই আলোয় সেজে উঠল কেন?

Advertisement

এএনআই সূত্রে খবর, শুধু রবিবার নয়, প্রতি বছর অক্টোবর মাসের শেষ রবিবার দিল্লির অধিকাংশ সরকারি ভবন লাল আলোয় সেজে ওঠে। তা কোনও ‘লাইট শো’-এর কারণে নয়। বরং লাল আলো জ্বালানো হয় একটি বিশেষ কারণে।

ডিসলেক্সিয়া রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে দিল্লির সরকারি ভবনগুলিতে লাল আলো জ্বালানো হয়েছিল। রাষ্ট্রপতি ভবন, নর্থ ব্লক, সাউথ ব্লক, সংসদ ভবন এবং ইন্ডিয়া গেটে লাল আলো জ্বালানো হয়েছিল।

ডিসলেক্সিয়ায় যাঁরা আক্রান্ত হয়েছেন, তাঁদের ঘিরে নানা ধরনের ভ্রান্ত ধারণা পোষণ করেন কেউ কেউ। এএনআই সূত্রে জানা গিয়েছে, এই রোগ সম্পর্কে সচেতনতা ছড়াতেই লাল আলো জ্বালানো হয়েছিল।

‘অল ইন্ডিয়া রেডিয়ো নিউজ়’ নামের অ্যাকাউন্ট থেকে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলের পাতায় ভিডিয়োটি পোস্ট করা হয়েছে। ভিডিয়োটি দেখে প্রশংসা করেছেন নেটব্যবহারকারীদের অধিকাংশ। রোগ সম্পর্কে সচেতন করার জন্য এই উদ্যোগ নজর কেড়েছে সকলের।

আরও পড়ুন
Advertisement