Viral Video

বয়স ১৮৮! গুহা থেকে উদ্ধার ‘বিশ্বের প্রবীণতম’ ব্যক্তি, ভাইরাল ভিডিয়োয় হইচই, সত্যিটা কী?

প্রাচীন গুহা থেকে উদ্ধার করা হল ১৮৮ বছরের এক ব্যক্তিকে! এমনই এক দাবিকে ঘিরে সমাজমাধ্যমে হইচই পড়েছে। কারণ যদি সত্যিই তেমনটা হয়, তা হলে তিনিই পৃথিবীর বুকে বেঁচে থাকা প্রবীণতম ব্যক্তি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ০৮:০১
Here is the truth behind viral video of 188 year old man rescued from Bengaluru cave

ছবি: এক্স থেকে নেওয়া।

প্রাচীন গুহা থেকে উদ্ধার করা হল ১৮৮ বছর বয়সি এক ব্যক্তিকে! এমনই এক দাবি ঘিরে সমাজমাধ্যমে হইচই পড়েছে। কারণ যদি সত্যিই তেমনটা হয়, তা হলে তিনিই পৃথিবীর বুকে বেঁচে থাকা প্রবীণতম ব্যক্তি। ওই বৃদ্ধকে উদ্ধার করে নিয়ে আসার একটি ভিডিয়ো ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। (যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। তবে অনেকেই দাবি করেছেন, ওই ভিডিয়োটি সত্যি হলেও ওই বৃদ্ধের বয়স মোটেও ১৮৮ বছর নয়। তা হলে সত্যিটা কী?

Advertisement

এক্স হ্যান্ডলে পোস্ট করা ওই ভিডিয়োয় দাবি করা হয়েছে, ওই বৃদ্ধের বয়স ১৮৮ বছর। প্রায় আড়াই কোটি বার দেখা হয়েছে ওই ভিডিয়ো। তবে অন্য কয়েকটি পোস্টে দাবি করা হয়েছে, ওই ব্যক্তির নাম সিয়ারাম বাবা। তিনি এক জন সাধু। তাঁর বয়স ১০০ পার করলেও তা ১৮৮ নয়। ১১০ বছর বয়স ওই বৃদ্ধের। পাশাপাশি, তিনি মধ্যপ্রদেশে থাকেন বলেও দাবি উঠেছে।

নবভারত টাইমসের জুলাই মাসের প্রতিবেদন অনুযায়ী, ওই বৃদ্ধের নাম সিয়ারাম বাবা। মধ্যপ্রদেশের খারগোন জেলায় থাকেন তিনি। ওই অঞ্চলে সিয়ারাম বাবা সম্পর্কে অনেক গল্প প্রচলিত। প্রচলিত রয়েছে যে, দাঁড়িয়ে তপস্যা করে সিদ্ধিলাভ করেছেন তিনি। খুব কমা কথা বললেও সিয়ারামের ভক্তেরা আশীর্বাদ পেতে ভিড় জমান মধ্যপ্রদেশের খারগোনে নর্মদা নদীর তীরে অবস্থিত তাঁর আশ্রমে। ওই প্রতিবেদনেই লেখা, সিয়ারাম বাবার বয়স ১০৯ বা ১১০ বছর হবে। যদিও অনেকের দাবি, সিয়ারামের বয়স ১৩০ বছর। তবে তাঁর বয়স সম্পর্কে কোনও পোক্ত প্রমাণ পাওয়া যায়নি।

উল্লেখ্য, এক্স হ্যান্ডলে ভাইরাল পোস্টটি ইতিমধ্যেই বহু মানুষ দেখেছেন। ভিডিয়ো দেখে মন্তব্যের ঝড়ও উঠেছে সমাজমাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement