Ancient Temple Found

বালির স্তূপ থেকে মিলল চার হাজার বছর পুরনো মন্দিরের খোঁজ, উদ্ধার তিনটি কঙ্কালও

মন্দিরের ভিতর কঙ্কালের উপস্থিতি দেখে তাঁরা মনে করছেন, সেই মন্দিরে প্রাচীন কালে নরবলি দেওয়ার প্রচলন থাকতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৮:২৬
বালির স্তূপ থেকে উদ্ধার কঙ্কাল।

বালির স্তূপ থেকে উদ্ধার কঙ্কাল। —ছবি: রয়টার্স।

চারদিকে বালির স্তূপ। তার মাঝেই খননকার্য চালিয়ে যাচ্ছিলেন প্রত্নতত্ত্ববিদেরা। হঠাৎ বালির স্তূপের ভিতর থেকে খোঁজ মিলল একটি প্রাচীন মন্দিরের। শুধু তা-ই নয়, তার পাশাপাশি উদ্ধার হয়েছে তিনটি কঙ্কালও। দক্ষিণ আমেরিকায় পেরুর রাজধানী লিমা থেকে ৭৮০ কিলোমিটার দূরত্বে জ়ানা জেলায় এই মন্দিরের খোঁজ পাওয়া গিয়েছে।

Advertisement

প্রত্নতত্ত্ববিদদেরা রেডিয়ো কার্বন পদ্ধতিতে পরীক্ষা করে এই প্রাচীন মন্দিরের বয়স নির্ধারণ করেন। তাঁদের দাবি, এই মন্দির চার হাজার বছরের পুরনো। এমনকি, যে তিনটি কঙ্কাল সেখান থেকে পাওয়া গিয়েছে তা নিয়েও নানা রকম অনুমান করছেন প্রত্নতত্ত্ববিদেরা।

কঙ্কালের গঠন দেখে প্রত্নতত্ত্ববিদদের অনুমান, প্রাপ্তবয়স্ক অবস্থায় তাঁদের মৃত্যু হয়েছে। যদিও এই কঙ্কালগুলির বয়স এখনও নির্ধারণ করে উঠতে পারেননি তাঁরা। তবে মন্দিরের ভিতর কঙ্কালের উপস্থিতি দেখে তাঁরা মনে করছেন, সেই মন্দিরে প্রাচীন কালে নরবলি দেওয়ার প্রচলন থাকতে পারে। আবার প্রত্নতত্ত্ববিদদের একাংশের দাবি, অন্য কোনও কারণেও তাঁদের মৃত্যু হওয়ার সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement