Kolkata Metro Rail

ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে হবে স্টেশন, জোকা মেট্রো সম্প্রসারণের কাজ শুরু

ভূগর্ভস্থ স্টেশন তৈরির জন্য ভাঙতে হবে ভিক্টোরিয়ার সামনের ফোয়ারাটি। স্টেশন নির্মাণের কাজ সম্পূর্ণ হলে আবার ফোয়ারাটি বসানো হবে, জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

প্রতিবেদন: প্রচেতা, সম্পাদনা: বিজন

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ২০:২১
Advertisement

মেট্রোরেলের জোকা-তারাতলা পার্পল লাইনের সম্প্রসারণের কাজ শুরু হয়েছে। এই লাইনের একটি স্টেশন হবে ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছে। ভূগর্ভস্থ ওই স্টেশন নির্মাণের জন্য ইতিমধ্যেই ময়দান এলাকার পাঁচ হাজার বর্গমিটার জায়গা ঘিরে ফেলার প্রক্রিয়া শুরু হয়েছে। স্টেশন নির্মাণের প্রাথমিক ধাপ হিসেবে প্রায় ৩২৫ মিটার দীর্ঘ ‘ডায়াফ্রাম ওয়াল’ তৈরির কাজ শুরু হবে। স্টেশনটি তৈরির জন্য ময়দানে ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনের ফোয়ারাটি আপাতত ভেঙে ফেলা হবে। পরে স্টেশনের নির্মাণকাজ সম্পূর্ণ হলে ওই জায়গায় আবার ফোয়ারা তৈরি করা হবে বলে জানিয়েছে মেট্রোরেল। স্টেশন নির্মাণের কাজের জন্য মাটি খোঁড়ার সময় যাতে ভিক্টোরিয়া স্মৃতিসৌধের কোনও ক্ষতি না হয়, সে জন্য বিশেষজ্ঞ সংস্থাকে দিয়ে ইতিমধ্যেই প্রয়োজনীয় সমীক্ষা করানো হয়েছে। দু’বছরের মধ্যে ওই স্টেশনের কাজ সম্পন্ন হওয়ার কথা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement