CPM

বিমান বসুর জায়গায় বাঁকুড়ায় প্রার্থী হয়ে ন’বারের সাংসদ, প্রয়াত বর্ষীয়ান নেতা বাসুদেব

৮১ বছর বয়সে হায়দরাবাদে প্রয়াত বাসুদেব আচারিয়া। শোকপ্রকাশ মহম্মদ সেলিমের।

সম্পাদনা: সৈকত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৬:২২
Advertisement

বাসুদেব আচারিয়া প্রয়াত। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮১। এক্স হ্যান্ডেলে একটি পোস্টে সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম জানিয়েছেন, ‘‘১৩ নভেম্বর হায়দরাবাদে বাসুদেব আচারিয়ার মৃত্যু হয়। তিনি দলের রাজ্য এবং কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন”। দীর্ঘদিন ধরেই রোগভোগে আক্রান্ত ছিলেন বাঁকুড়ার ন’বারের সাংসদ। জীবনের শেষটা হায়দরাবাদে ছেলের কাছেই ছিলেন তিনি। সেখানেই তাঁর চিকিৎসা চলছিল। তাঁর এক মেয়ে থাকেন বিদেশে। মঙ্গলবার বাসুদেব আচারিয়ার মেয়ে দেশে ফেরার পরই প্রয়াত নেতার শেষকৃত্য হবে। মাস খানেক আগেই স্ত্রীকে হারিয়েছিলেন বাসুদেব আচারিয়া।

Advertisement

১৯৪২ সালে জন্ম। ১৯৮০ সালে প্রথবার বাঁকুড়া লোকসভা থেকে প্রার্থী। বিমান বসুর সেই আসনে লড়ার কথা ছিল। তবে তিনি সাংগঠনিক কাজে নিযুক্ত ছিলেন বলেই প্রার্থী করা হয় বাসুদেব আচারিয়াকে। তারপর টানা ন’বার, ২০১৪ সাল পর্যন্ত বাঁকুড়ার সাংসদ ছিলেন বাসুদেব আচারিয়া। ওই কেন্দ্রে বাসুদেব আচারিয়াকে প্রার্থী করার নেপথ্যে ছিলেন স্বয়ং বিমান বসুই। শুধু সাংসদই নন, সংসদে সিপিআইএমের নেতাও ছিলেন তিনি। দলেও কেন্দ্রীয় এবং রাজ্য কমিটিতে সক্রিয় ভূমিকা পালন করেছেন বাসুদেব আচারিয়া। তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেছে দল। শোক প্রকাশ করেছেন ভারতের ছাত্র ফেডারেশেনর সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement