Jadavpur University EC Meeting

দুপুর থেকে মধ্যরাত, যাদবপুরে কর্মসমিতির বৈঠক চলছে! ১০ ঘণ্টা পরেও অধরা সমাধানসূত্র

মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে দুপুর ২টো নাগাদ কর্মসমিতির বৈঠক শুরু হয়। রাত ১২টার পরেও বিশ্ববিদ্যালয়ের অরবিন্দ ভবনে সেই বৈঠক চলছে।

প্রতিবেদন: প্রচেতা

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ০০:০৯
Advertisement

১০ ঘণ্টারও বেশি সময় ধরে চলছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির বৈঠক। এ দিন দুপুর ২টো নাগাদ বৈঠক শুরু হয়। যোগ দেন বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তিকালীন উপাচার্য বুদ্ধদেব সাউ। অরবিন্দ ভবনের যে ঘরে বৈঠক চলছে, তার বাইরে পড়ুয়ারা জমায়েত করে আছেন। মধ্যরাত পেরিয়ে গেলেও অধরা সমাধানসূত্র।

Advertisement

গত অগস্টে মেন হস্টেলে ছাত্রমৃত্যুর ঘটনার তদন্তে অভ্যন্তরীণ কমিটি গড়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়। সেই কমিটি রিপোর্ট জমা দিয়েছিল এ মাসের শুরুতে। কিন্তু সেই কমিটির বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন খোদ উপাচার্য। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির বৈঠকের ৮০টি আলোচ্য বিষয়ের তালিকায় ছিল না সেই রিপোর্ট। তাতে ক্ষোভ জানিয়েছিলেন ছাত্রছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকাদের একাংশ। তাঁরা দাবি জানিয়েছিলেন এ দিনের বৈঠকে ওই রিপোর্ট পেশ করতে হবে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ‘অ্যাজেন্ডা’তে জায়গা না পেলেও অবশেষে অভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্ট বৈঠকের ‘জ়িরো আওয়ারে’ রিপোর্টটি পেশ করা হয়। সূত্রের খবর, রিপোর্টে যে সব পড়ুয়ার শাস্তির সুপারিশ করা হয়েছে, তাঁদের মধ্যে ঘটনার সঙ্গে সরাসরি যুক্ত বলে মনে করা হচ্ছে এ রকম ৩৫ জনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া নিয়ে কর্মসমিতির বৈঠকে আলোচনা হয়। ওই পড়ুয়ারা বিরুদ্ধে ওঠা অভিযোগ খারিজ না হয়ে যাওয়া পর্যন্ত তাঁরা হস্টেলে থাকতে পারবেন না বলে সুপারিশ করা হয়েছে কর্মসমিতির বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement