Adivasi Rally

‘উৎসবে চাই অনুদান, মোড়লদের জন্য চাই ভাতা’, আদিবাসী আন্দোলনে ‘অবরুদ্ধ’ শহর

আদিবাসীদের সাংবিধানিক অধিকারকে সুনিশ্চিত করতে দিতে হবে ‘আদিবাসী ধরম’ কোড— এই দাবিকে সামনে রেখেই কলকাতায় মিছিল পশ্চিমবঙ্গ জাকাত মাঞ্জহি পারগানা মহলের।

প্রতিবেদন: সৌরভ, সম্পাদনা: সৈকত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৫:১৮
Advertisement

ভারত জাকাত মাঞ্জহি পারগানা মহল পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির ডাকে কলকাতা চলো কর্মসূচি। আদিবাসীদের সাংবিধানিক মৌলিক অধিকারের দাবিতে হাওড়া স্টেশন থেকে রানি রাসমণি রোড পর্যন্ত মিছিল। অবরুদ্ধ হাওড়া ব্রিজ। নাকাল নিত্যযাত্রীরা। ইউসিসি অর্থাৎ ইউনিফর্ম সিভিল কোড বাতিল, এসএসসি নয়— সাঁওতালি মাধ্যমে শিক্ষক নিয়োগে ‘স্পেশাল ড্রাইভ’-সহ অযোধ্যা এবং ডেউচা পাচামির স্থায়ী সমাধানের দাবি তুলেছে ভারত জাকাত মাঞ্জহি পারগানা মহল। আদিবাসীদের সাংবিধানিক অধিকারকে সুনিশ্চিত করতে দিতে হবে ‘আদিবাসী ধরম’ কোডও। শুধু তাই নয়, রাজ্য সরকার পুজোয় ক্লাবগুলোকে যে ৭০,০০০ টাকা করে অনুদান দেয় আদিবাসী উৎসবেও সেই অনুদান দাবি করছেন তাঁরা। একই সঙ্গে ইমাম এবং পুরোহিত ভাতার মতো আদিবাসী মোড়লদেরও ভাতা দেওয়ার দাবি জানিয়েছে জাকাত মাঞ্জহি পারগানা মহল পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি। কেন্দ্রে মোদী সরকার এবং রাজ্যে মমতা সরকার— দুইয়ের কাছেই এই দাবি রাখবেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সর্বশেষ ভিডিয়ো
Advertisement