Hotels

When in a Hotel Room: হোটেলের ঘরে কোন কাজগুলি করলেই বিপাকে পড়বেন

হোটেল যত ভালই হোক না কেন, বেড়াতে গিয়ে কয়েকটি জিনিস মাথায় না রাখলে মুশকিল। হোটেলে আপনার এবং পরিবারের নিরাপত্তার দায়িত্ব নিতে হবে আপনাকেই।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ১১:৫২
বেড়াতে গিয়ে কয়েকটি জিনিস মাথায় না রাখলে মুশকিল।

বেড়াতে গিয়ে কয়েকটি জিনিস মাথায় না রাখলে মুশকিল। ছবি: সংগৃহীত

ক’দিন বাদেই নববর্ষ। তার পরই রয়েছে সপ্তাহান্তের ছুটি। ছোট কোনও ভ্রমণ পরিকল্পনা করলে মন্দ হয় না! সে কথা ভেবেই ট্রেনের টিকিট কেটে ফেলেছেন? সেরে ফেলেছেন হোটেলের বুকিংও? অনেকেই আবার ট্রেনের টিকিট না পেয়ে কলকাতার কোনও নামী-দামি হোটেলে ‘স্টেকেশন’-এর পরিকল্পনা করছেন। হোটেল যত ভালই হোক না কেন, বেড়াতে গিয়ে কয়েকটি জিনিস মাথায় না রাখলে মুশকিল। বেড়াতে গেলে আপনার এবং পরিবারের নিরাপত্তার দায়িত্ব নিতে হবে আপনাকেই। তাই হোটেলে গিয়ে কয়েকটি কাজ একেবারে না করাই ভাল।

হোটেলে থাকার সময়ে কোন ভুলগুলি করলে বিপাকে পড়তে হতে পারে জানেন?

Advertisement

১) বেড়াতে যাওয়ার সময়ে যদি কোনও দামি জিনিস সঙ্গে থাকে, তা হলে সেগুলি খুব সাবধানে রাখতে হবে। গয়না, দামি গ্যাজেট, টাকা-পয়সা হোটেলের ঘরে ফেলে রাখা উচিত নয়। হোটেলের ঘর থেকে বেরোনোর সময়ে সেগুলি অবশ্যই সঙ্গে রাখুন।

২) হোটেলের স্নানঘরে স্নান করার সময়ে দরজা বন্ধ করে রাখতে ভুলবেন না! স্নানের সময়ে অনেকেই গরমজল ব্যবহার করেন। আর সেই কারণে ভাপ তৈরি হয়। দরজা বন্ধ না থাকলে সে ভাপের কারণে ‘ফায়ার অ্যালার্ম’ বেজে উঠতে পারে। তখন আপনার পাশাপাশি হোটেলের অন্যান্য অতিথিদেরও অযথা বিপাকে পড়তে হতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) অনেক হোটেলেই ঘরে সিগারেট খাওয়ার অনুমতি মেলে না। তবুও অনেকেই ‘স্মোক অ্যালার্ম’ ঢেকে দিয়ে ধূমপান করতে শুরু করেন। এই অভ্যাস মোটেই ভাল নয়। ধরা পড়লে আপনাকে জরিমানা দিতে হতে পারে।

৪) হোটেলের স্নানঘরে অতিথিদের ব্যবহার করার জন্য শ্যাম্পু, সাবান, কন্ডিশনার, টুথপেস্টের মতো কিছু জিনিস দেওয়া হয়। অনেকেই ব্যবহার করার পর সেই জিনিসগুলি ব্যাগে ভরে বাড়ি নিয়ে আসেন। তাতে ক্ষতি নেই। কিন্তু হোটেল থেকে ব্যবহারের জন্য দেওয়া স্নানপোশাক এবং তোয়ালেগুলি ভুলেও ব্যাগে ভরে নেবেন না। নইলে বিপাকে পড়তে হতে পারে।

৫) ঘরের ‘মিনি বার’ থেকে কোনও পানীয় নিলে বিল মেটানোর সময়ে তা এড়িয়ে যাবেন না। অনেক সময়ে আপনার হাত দিয়ে কাপ-প্লেট, গ্লাস কিংবা হোটেলের কোনও সজ্জার জিনিস পড়ে ভেঙে যায়। নিজে থেকেই হোটেলের কর্মীদের সে কথা জানিয়ে দিন। জরিমানা দেওয়ার ভয়ে সে কথা গোপন রাখবেন না।

৬) হোটেলের ওয়াইফাই ব্যবহার করে নিজের কোনও গোপন তথ্য বিশেষ করে ব্যাঙ্কিং তথ্য, পাসওয়ার্ড অন্য কারও সঙ্গে ভাগ না করাই ভাল। এ ক্ষেত্রে আপনার ফোন হ্যাক হওয়ার আশঙ্কা থেকেই যায়।

৭) অনেকেই বেড়াতে যাওয়ার সময়ে পোষ্যকেও সঙ্গে করে নিয়ে যান। বুকিংয়ের সময়ে আগে থেকে অবশ্যই জেনে নেবেন আদৌ সেই হোটেলে পোষ্য রাখার অনুমতি আছে কি না। না হলে সমস্যায় পড়তে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement