IRCTC

ছুটি কাটাতে যেখানেই যান, নোলায় আপস নয়, পুজোয় ট্রেনে বসেই মিলবে এ বার লুচি-মাংস, পোলাও-কালিয়া

ঘুরতে গেলেও পাবেন বাঙালি খাবার! ২ অক্টোবর থেকে রাজধানী, শতাব্দী ও দুরন্ততে মিলবে পুজো স্পেশ্যাল বাঙালি খাবার। ক’ দিনের জন্য এই পরিষেবা পাবেন যাত্রীরা? কী কী থাকবে মেনুতে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ১৪:৩৯
এ বার ট্রেনে চড়েও বাঙালির খাবারের স্বাদ ভোগ করতে পারবেন যাত্রীরা।

এ বার ট্রেনে চড়েও বাঙালির খাবারের স্বাদ ভোগ করতে পারবেন যাত্রীরা। ছবি- সংগৃহীত

দুর্গাপুজোর ছুটিতে অনেকেই বেড়াতে যেতে পছন্দ করেন। কিন্তু উৎসবের সময়ে ভোজনরসিক বাঙালির মন নিজেদের খাবারের খোঁজই করে। মাছ-ভাত ছাড়া কি আর পুজো হয়? এ বার ট্রেনে চড়েও বাঙালির খাবারের স্বাদ ভোগ করতে পারবেন যাত্রীরা। পুজোয় ট্রেনে চড়ে ঘুরতে গেলেও পাবেন বাঙালি খাবাবদাবার, এমনটাই ঘোষণা করল আইআরসিটিসি।

Advertisement

২ অক্টোবর থেকে আইআরসিটিসি রাজধানী, শতাব্দী ও দুরন্ততে শুরু করছে পুজো স্পেশাল বাঙালি খাবার। যাঁরা কলকাতা থেকে যাত্রা করবেন তাঁদের জন্য ঢেলে তৈরি হচ্ছে নতুন মেনু। মেনু সাজানো হয়েছে পুরোটাই বাঙালিদের কথা মাথায় রেখে। মেনুতে মাছ, মাংস, পোলাও যেমন থাকছে, তেমনি থাকছে লুচি, ছোলার ডালেরও ব্যবস্থা।

শুধু ট্রেনের মধ্যেই নয়, হাওড়া ও শিয়ালদহের ফুড প্লাজাতেও মিলবে পুজো স্পেশাল বাঙালি খাবার। তাই যাঁরা ট্রেনের অপেক্ষার মাঝে দুপুরের কিংবা রাতের খাবার সারতে চান, তাঁরা নিশ্চিন্তে ঢুঁ মারতেই পারেন স্টেশনের ফুড প্লাজায়। স্টেশনগুলির ফাস্টফুড সেন্টার ও ফুডপ্লাজাতে পাওয়া যাবে একাধিক বাঙালি পদ। পুজোর ক’দিন সেখানে পাবেন লুচি, আলুর দম, ছোলার ডাল, ছানার কোফতা, পোলাও, মাছের ঝোল, পাঁঠার মাংস, চিংড়ি মাছের মালাইকারি, রসগোল্লা, কালাকাঁদ, রসমালাই, পায়েস আরও কত কী! অন্যান্য সময়ের মতো পাওয়া যাবে মটন বিরিয়ানি, চিকেন বিরিয়ানি, ভেজ বিরিয়ানি ও মাংসের একাধিক পদও। অর্থাৎ, ঘুরতে বেরিয়েও আঞ্চলিক খাবারের স্বাদ থেকে বঞ্চিত হবেন না মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement