Doping

মুখ পুড়ল পাকিস্তানের, ডোপিংয়ের দায়ে কাড়া হল কমনওয়েলথের পদক

বার্মিংহামে ৫৭ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছিলেন আসাদ। জানা গিয়েছে, ইংল্যান্ড রওনা হওয়ার ঠিক আগে নিষিদ্ধ ড্রাগ নিয়েছিলেন তিনি। ডোপ পরীক্ষার ফল সামনে আসতেই আসাদের ব্রোঞ্জ কেড়ে নেওয়া হয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১১:৫৭
কমনওয়েলথে পদক জয়ের পরে আলি আসাদ।

কমনওয়েলথে পদক জয়ের পরে আলি আসাদ। ফাইল ছবি

এ বারের কমনওয়েলথ গেমসে পাকিস্তানের জেতা আটটি পদকের মধ্যে একটি কেড়ে নেওয়া হল। কারণ, তাদের ব্রোঞ্জজয়ী কুস্তিগির আলি আসাদ ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছেন। স্বাভাবিক ভাবেই এই ঘটনায় মুখ পুড়েছে পাকিস্তানের।

ইংল্যান্ডের বার্মিংহামে ৫৭ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছিলেন আসাদ। জানা গিয়েছে, ইংল্যান্ড রওনা হওয়ার ঠিক আগে নিষিদ্ধ ড্রাগ নিয়েছিলেন তিনি। ডোপ পরীক্ষার ফল সামনে আসতেই আসাদের ব্রোঞ্জ কেড়ে নেওয়া হয়েছে। ‘বি’ নমুনা পরীক্ষা করানোর সুযোগ দেওয়া হয়েছে তাঁকে।

পাকিস্তান স্পোর্টস বোর্ডের ডোপ পরীক্ষাতেও অনুত্তীর্ণ হয়েছেন আসাদ। সম্প্রতি প্রধানমন্ত্রীর বাসভবনে পদকজয়ীদের নিয়ে একটি অনুষ্ঠান হয়। সেখানে প্রত্যেক পদকজয়ীকে আর্থিক পুরস্কার দেওয়া হয়। কিন্তু আসাদ সেই তালিকা থেকে বাদ যান। এখন বোঝা যাচ্ছে, কেন তাঁকে পুরস্কার দেয়নি পাকিস্তান স্পোর্টস বোর্ড। তাদের এক আধিকারিক জানিয়েছেন, ‘‘ডোপিং নিয়ে ওর ব্যাপারে আমাদের কাছে আগে থেকেই কিছু তথ্য ছিল। তার ভিত্তিতেই আমরা ওর পুরস্কারের ১০ লক্ষ টাকা আটকে দিয়েছি।’’

Advertisement

যাবতীয় অভিযোগ অস্বীকার করে আসাদ বলেছেন, ‘‘আমি কখনও কোনও নিষিদ্ধ ড্রাগ ব্যবহার করিনি। জানি না কী করে পজিটিভ হলাম। বি নমুনার পরীক্ষা করাব। কর্তাদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে কথা বলি। এই মুহূর্তে এর থেকে বেশি কিছু বলা সম্ভব নয়।’’

গত কমনওয়েলথ গেমসে পাকিস্তান মোট আটটি পদক জিতেছিল। এর মধ্যে দু’টি সোনা এবং তিনটি করে রুপো ও ব্রোঞ্জ।

আরও পড়ুন
Advertisement