Paris Olympics 2024

অলিম্পিক্সে হকির পর কুস্তিতে ভারতের ম্যাচে বিতর্ক, ইচ্ছা করে ছিটকে দেওয়া হয়েছে, অভিযোগ নিশার কোচের

কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে নিশাকে। আর সেই হারের পর তাঁর কোচ বীরেন্দ্র দাহিয়ার অভিযোগ, ইচ্ছাকৃত ভাবে নিশার আঙুল ভেঙে দিয়েছেন উত্তর কোরিয়ার সল গাম পাক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৩:২৯
Nisha Dahiya

কান্নায় ভেঙে পড়েন নিশা দাহিয়া। —ফাইল চিত্র।

আঙুল ভেঙে গিয়েছে নিশা দাহিয়ার। ৬৮ কেজি বিভাগে মহিলাদের কুস্তিতে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে তাঁকে। আর সেই হারের পর নিশার কোচ বীরেন্দ্র দাহিয়ার অভিযোগ, ইচ্ছাকৃত ভাবে নিশার আঙুল ভেঙে দিয়েছেন উত্তর কোরিয়ার সল গাম পাক।

Advertisement

কুস্তির ম্যাটে কাঁদতে দেখা যায় নিশাকে। ২৫ বছরের কুস্তিগিরকে ৮-১০ স্কোরে হারতে হয়। চোট এতটাই মারাত্মক ছিল যে, গেমস ভিলেজে নিয়ে যেতে হয় নিশাকে। সেখানে তাঁর হাতের স্ক্যান করানো হয়। বীরেন্দ্র বলেন, “সম্পূর্ণ ইচ্ছাকৃত ভাবে মারা হয়েছে নিশাকে। কোরিয়ার দিক থেকে তাদের খেলোয়াড়কে নির্দেশ দেওয়া হয়েছিল। আমরা সকলে দেখেছি। ইচ্ছাকৃত ভাবে আঙুল মচকে দেওয়া হয়। নিশার পদক কেড়ে নিয়েছে ওরা।”

সংবাদ সংস্থা পিটিআই-কে বীরেন্দ্র বলেন, “নিশা যে ভাবে শুরু করেছিল, তাতে পদক পাওয়া নিশ্চিত ছিল। ও খুব ভাল আক্রমণ করছিল। রক্ষণও ঠিক ছিল। এশিয়ান কোয়ালিফায়ারে নিশা ওকে হারিয়েছিল। এখানে হারার কোনও প্রশ্নই ছিল না।”

কোরিয়ার প্রতিযোগীর বিরুদ্ধে ৪-০ স্কোরে এগিয়ে গিয়েছিলেন নিশা। পরে সল এক পয়েন্ট পেলেও নিশা আরও দু’পয়েন্ট পেয়ে যান। ৬-১ ফলে এগিয়ে যান ভারতীয় কুস্তিগির। এর পরেই আগ্রাসী হয়ে ওঠেন সল। কিন্তু সেই সময়ই নিশা আরও দু’পয়েন্ট তুলে নেন। ম্যাচের তখন ৩৩ সেকেন্ড বাকি। জয় প্রায় নিশ্চিত করে ফেলেছেন নিশা।

সেই সময় চোট পান নিশা। আঙুলে এতটাই যন্ত্রণা হয় যে, শুশ্রূষা করাতে হয়। নিশা লড়াই ছাড়েননি। আঙুলে যন্ত্রণা নিয়েই খেলতে নামেন। কিন্তু ঠিক মতো লড়াই করতে পারছিলেন না। সেই সুযোগে ১২ সেকেন্ড বাকি থাকতেই ৮-৮ করে ফেলেন সল। পরে আরও দু’পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনাল জিতে নেন। সেমিফাইনালে যদিও কোরিয়ান কুস্তিগির হেরে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement