Paris Olympics 2024

অলিম্পিক্সে সাঁতারে বিশ্বরেকর্ড আমেরিকার মেয়েদের, আট সোনা জিতে টেক্কা অস্ট্রেলিয়াকে

অলিম্পিক্সে সাঁতারে বিশ্বরেকর্ড করল আমেরিকা। ১০০X৪ মিটার মেডলি রিলেতে বিশ্বরেকর্ড করেছে মহিলাদের দল। সাঁতারে অস্ট্রেলিয়াকে টেক্কা দিয়েছে আমেরিকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১২:৪৩
sports

সাঁতারে সোনাজয়ী আমেরিকার মহিলা দল। ছবি: রয়টার্স।

প্যারিস অলিম্পিক্সে সাঁতারে সব দেশকে টেক্কা দিয়েছে আমেরিকা। আটটি সোনা জিতেছে তারা। সেই সঙ্গে ১০০X৪ মিটার মেডলি রিলেতে বিশ্বরেকর্ড করেছে মহিলাদের দল। নিজেদের রেকর্ডই ভেঙেছে তারা। সাঁতারে অস্ট্রেলিয়াকে টেক্কা দিয়েছে আমেরিকা।

Advertisement

আমেরিকার হয়ে ১০০X৪ মিটার মেডলি রিলেতে নামেন রেগান স্মিথ, লিলি কিং, গ্রেচেন ওয়ালস ও টরি হাসকি। তাঁরা ৩ মিনিট ৪৯.৬৩ সেকেন্ডে শেষ করেন সাঁতার। বিশ্বরেকর্ড করেন তাঁরা। দ্বিতীয় স্থানে শেষ করে রুপো জেতে অস্ট্রেলিয়া। চিন জেতে ব্রোঞ্জ।

প্রথম ৫০ মিটারে টান টান লড়াই হলেও তার পরেই এগিয়ে যেতে শুরু করে আমেরিকা। যত প্রতিযোগিতা গড়ায় তত লিড বাড়ায় তারা। শেষ পর্যন্ত অনেকটা আগে শেষ করে আমেরিকা। ২০১৯ সালে আমেরিকার যে দল ১০০X৪ মিটার মেডলি রিলেতে বিশ্বরেকর্ড করেছিলেন তাতে ছিলেন স্মিথ ও কিং। তাঁরা এই দলেও রয়েছেন।

পুরুষদের ১৫০০ মিটার সাঁতারে বিশ্বরেকর্ড করেছেন আমেরিকার ববি ফিঙ্কে। তিনি ১৪.৩৪.৫৫ সেকেন্ডে সাঁতার শেষ করেছেন। ২০১২ লন্ডন অলিম্পিক্সে চিনের সুন ইয়াংয়ের রেকর্ড ভেঙেছেন তিনি। সাঁতারে সব মিলিয়ে আটটি সোনা জিতেছে আমেরিকা। অস্ট্রেলিয়া জিতেছে সাতটি। প্যারিসে সাঁতারে দাপট দেখিয়েছে আমেরিকা।

আরও পড়ুন
Advertisement