Vinesh Phogat's disqualification

সারা রাত চেষ্টা করেও কেন কমানো গেল না বিনেশের ১০০ গ্রাম ওজন? মুখ খুললেন দলের চিকিৎসক

১০০ গ্রাম ওজন বেশি থাকায় প্যারিস অলিম্পিক্স থেকে বাতিল হয়ে গিয়েছেন বিনেশ ফোগাট। কেন কুস্তিগিরের বাড়তি ১০০ গ্রাম ওজন কমানো গেল না? মুখ খুললেন ভারতীয় দলের চিকিৎসক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৭:২৬
sports

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

ওজন বেড়ে গিয়েছিল ২ কেজি। সারা রাত জেগে তা কমানোর চেষ্টা করা হয়েছিল। তার পরেও ১০০ গ্রাম ওজন বেশি হয়ে যায়। সেই কারণে প্যারিস অলিম্পিক্স থেকে বাতিল করা হয়েছে বিনেশ ফোগাটকে। কেন কুস্তিগিরের বাড়তি ১০০ গ্রাম ওজন কমানো গেল না? মুখ খুললেন ভারতীয় দলের চিকিৎসক।

Advertisement

ভারতীয় দলের চিফ মেডিক্যাল অফিসার দীনশ পারদিওয়ালা জানিয়েছেন, বিনেশের ওজন কমানোর জন্য সব রকম চেষ্টা করেছিলেন তাঁরা। তিনি বলেন, “কুস্তিগিরদের একটা সুবিধা থাকে। খুব দ্রুত ওজন কমাতে-বাড়াতে পারে তারা। বিনেশের ক্ষেত্রেও ওজন কমানো হয়েছিল। ৫৩ কেজির বদলে ৫০ কেজি বিভাগে নেমেছিল ও। কিন্তু খুব বেশি ওজন কমাতে গেলে অনেক সময় শরীর দুর্বল হয়ে যায়। তাতে হিতে বিপরীত হতে পারে। তাই কুস্তিগিরেরা কিছু এনার্জি বাঁচিয়ে রাখে। খুব অল্প পরিমাণ জল ও হাই এনার্জি খাবার খেতে হয় তাদের। ওজন মাপার পরে এই খাবার কুস্তিগিরেরা খায়।”

বিনেশের পুষ্টিবিদের সঙ্গে কথা বলেই সব কিছু করা হয়েছিল বলে জানিয়েছেন দীনশ। তিনি বলেন, “বিনেশকে এক দিনে তিনটে ম্যাচ খেলতে হয়েছিল। তাই ওকে পর্যাপ্ত খাবার খেতে হয়েছিল। তাতে বিনেশের ওজন একটু বেশিই বেড়ে গিয়েছিল। ওর পুষ্টিবিদ জানিয়েছিলেন, দেড় কেজি পুষ্টি থাকলেই বিনেশ খেলতে পারবে। সেটা মাথায় রেখেই আমরা ওর ওজন কমানোর চেষ্টা করেছিলাম।”

সারা রাত ধরে অনেক চেষ্টা করেও বিনেশের ওজন তাঁরা ৫০ কেজির কম করতে পারেননি বলে জানিয়েছেন ভারতের চিফ মেডিক্যাল অফিসার। দীনশ বলেন, “সারা রাত ধরে বিনেশ জগিং, স্কিপিং ও সাইক্লিং করেছিল। ঘাম ঝরিয়েছিল। কিন্তু তার পরেও সকালে দেখা যায় ১০০ গ্রাম ওজন বেশি হচ্ছে। ওর চুল কেটে দেওয়া হয়েছিল। পোশাক আরও ছোট করে দেওয়া হয়েছিল। তার পরেও ওজন কমানো যায়নি।”

বুধবার সকালেই বিনেশের বাতিল হওয়ার খবর পাওয়া যায়। ভারতীয় অলিম্পিক্স সংস্থা একটি বিবৃতিতে বলে, ‘‘অত্যন্ত দুঃখের সঙ্গে ভারতীয় দলের পক্ষ থেকে জানানো হচ্ছে যে, কুস্তিতে মহিলাদের ৫০ কেজির ফাইনাল থেকে বিনেশ ফোগাট বাতিল হয়ে গিয়েছে। ভারতীয় দলের পক্ষ থেকে সারা রাত ধরে চেষ্টা করা হয়েছিল বাড়তি ওজন কমানোর। কিন্তু আজ সকালে ৫০ কেজির থেকে কিছু গ্রাম বেশি ওজন হয়েছে ওর। এখনই ভারতীয় দলের পক্ষ থেকে এর বেশি কিছু জানানো হবে না।’’

প্রতিযোগিতা থেকে বাতিল হওয়ার পরে অসুস্থ হয়ে পড়েন বিনেশ। শরীরে জলের ঘাটতি হয় তাঁর। সেই কারণে হাসপাতালে ভর্তি করতে হয় তাঁকে।

আরও পড়ুন
Advertisement