Paris Olympics 2024

বৃষ্টিতে স্যেন নদীর জলের দূষণ বৃদ্ধি, অলিম্পিক্সের একটি ইভেন্ট ঘিরে অনিশ্চয়তা

কয়েক দিনের বৃষ্টিতে স্যেন নদীর জলে দূষণের মাত্রা বৃদ্ধি পেয়েছে। জল সাঁতারের জন্য অনুপযুক্ত হয়ে গিয়েছে। রবিবার এবং সোমবার অনুশীলন করতে পারেননি প্রতিযোগীরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৮:৩৭
picture of Paris Olympics 2024

স্যেন নদীর জলে প্যারিসের মেয়র অ্যানে হিদালগো। —ফাইল চিত্র।

অলিম্পিক্সের উদ্বোধনের কয়েক দিন আগে আধিকারিকদের নিয়ে স্যেন নদীতে নেমে পড়েছিলেন প্যারিসের মেয়র। জল দূষণ মুক্ত প্রমাণ করতে নদীতে সাঁতার কেটেছিলেন অ্যানে হিদালগো। তাতে অবশ্য লাভ কিছু হয়নি। দূষণের আশঙ্কাই সত্যি হয়েছে। ফলে প্যারিস অলিম্পিক্সের একটি ইভেন্ট নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

Advertisement

ট্রায়াথলন ইভেন্টের সাঁতারের অংশ হওয়ার কথা স্যেন নদীতে। নিয়ম অনুযায়ী, ইভেন্টের আগে নদীর জলে প্রতিযোগীদের অনুশীলন করতে দেওয়ার কথা। কিন্তু ট্রায়াথলন ইভেন্টের আগে সেই অনুশীলনটাই করতে পারছেন না প্রতিযোগীরা। জলের দূষণের জন্য পর পর দু’দিন বাতিল হয়েছে অনুশীলন। অলিম্পিক্সের উদ্বোধনের দিন এবং পরের দিন প্যারিসে বৃষ্টি হয়েছে। সেই বৃষ্টিতে নদীর জলের দূষণের মাত্রা বৃদ্ধি পেয়েছে। জল পরীক্ষা করে দেখা গিয়েছে, নদীর জল সাঁতার কাটার উপযুক্ত নয়। ফলে ট্রায়াথলন ইভেন্ট নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

ফ্রান্সের সময় অনুযায়ী মঙ্গলবার সকাল ৮টায় শুরু হওয়ার কথা পুরুষদের ট্রায়াথলন। ৫৫ জন প্রতিযোগী রয়েছেন এই ইভেন্টে। বুধবার সকাল ৮টা শুরু হবে মহিলাদের প্রতিযোগিতা। পরিস্থিতি যা স্যেন নদীর দূষিত জলেই সকলকে নামতে হবে। যা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে ট্রায়াথালিটদের মধ্যে। এই পরিস্থিতিতে ব্যক্তিগত ইভেন্টের জন্য ২ অগস্ট এবং দলগত ইভেন্টের জন্য ৬ অগস্ট বিকল্প দিন রাখা হয়েছে। আশা করা হচ্ছে, তার মধ্যে নদীর দলের মান উন্নত হবে। বারমুডা দলের কোচ ডান হুগো বলেছেন, ‘‘আশা করছি নির্ধারিত সূচি অনুযায়ী পুরুষ এবং মহিলাদের ইভেন্ট হবে। বিষয়টা নির্ভর করবে নদীর জলের মানের উপর। তেমন হলে শুক্রবার ইভেন্ট হতে পারে। সে দিন পুরুষ এবং মহিলাদের দু’টি ইভেন্টই হতে পারে।’’

প্যারিসে বৃষ্টির জন্য সূচি পরিবর্তন হয়েছে স্কেটবোর্ডিংয়ের। ট্রায়াথলন ঘিরেও অনিশ্চয়তা তৈরি হয়েছে। গেমসের আয়োজক কমিটি বলেছে, ‘‘গত ৩৬ ঘণ্টায় নদীর জলের মান অনেকটা ভাল হয়েছে। বাকি সময় আরও দূষণ মুক্ত হওয়ার সুযোগ রয়েছে। আশা করা হচ্ছে, মঙ্গলবার সকালে নদীর জল সাঁতার কাটার উপযুক্ত হয়ে যাবে।’’ একই সঙ্গে প্যারিস গেমসের কর্তারা মেনে নিয়েছেন, বিষয়টি তাঁদের হাতে নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement