Paris Olympics 2024

রেকর্ড গড়ে মহিলাদের ম্যারাথনে সোনা সিফানের, অলিম্পিক্সে পদকের হ্যাটট্রিক ডাচ খেলোয়াড়ের

প্যারিস অলিম্পিক্সে মহিলাদের ম্যারাথনে সোনা জিতলেন সিফান হাসান। নতুন অলিম্পিক্স রেকর্ড গড়েছেন তিনি। চলতি অলিম্পিক্সে তিনটি পদক জিতেছেন সিফান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৯:২৪
sports

ম্যারাথন জেতার পরে উল্লাস সিফান হাসানের। ছবি: পিটিআই।

৫,০০০ মিটার, ১০,০০০ মিটারের পর অলিম্পিক্সে মহিলাদের ম্যারাথনেও পদক জিতলেন সিফান হাসান। ম্যারাথনে সোনা জিতেছেন তিনি। নতুন অলিম্পিক্স রেকর্ড গড়েছেন নেদারল্যান্ডসের খেলোয়াড়।

Advertisement

ম্যারাথনে সিফানের সঙ্গে লড়াই চলছিল ইথিয়োপিয়ার টিজেস্ট আসেফার। শেষ পর্যন্ত ২ ঘণ্টা ২২ মিনিট ৫৫ সেকেন্ডে দৌড় শেষ করে সোনা জেতেন সিফান। তাঁর তিন সেকেন্ড পরে দৌড় শেষ করে রুপো জেতেন আসেফা। ২ ঘণ্টা ২৩ মিনিট ১০ সেকেন্ডে ম্যারাথন শেষ করে ব্রোঞ্জ জেতেন কেনিয়ার হেলেন ওবিরি।

১৯৫২ সালে চেকিয়ার এমিল জ়াটোপেকের পরে সিফানই প্রথম মহিলা যিনি এক অলিম্পিক্সে দৌড়ের তিনটি ইভেন্টে নেমে তিনটিতেই পদক জিতেছেন। সোনা জেতার পরে ৩১ বছরের সিফান বলেন, “মনে হচ্ছে আমি স্বপ্ন দেখছি। শেষ দিকে নিজেকে নিজেই উৎসাহ দিচ্ছিলাম। বলছিলাম, ‘আর ২০০ মিটার বাকি। আর ১০০ মিটার বাকি। তোমাকে পারতেই হবে।’ শেষ পর্যন্ত পেরেছি। অলিম্পিক্সে নতুন রেকর্ড করেছি শুনে আরও ভাল লাগছে।”

প্রথমে প্যারিসে চারটি ইভেন্টে নামার কথা ছিল সিফানের। ৫,০০০ মিটার, ১০,০০০ মিটার ও ম্যারাথনের পাশাপাশি ১,৫০০ মিটার দৌড়েও নামতে চেয়েছিলেন তিনি। কিন্তু শেষ দিকে ১,৫০০ মিটার থেকে নাম তুলে নেন সিফান। নামেন তিনটি ইভেন্টে। তিনটিতেই পদক জেতেন নেদারল্যান্ডসের খেলোয়াড়।

আরও পড়ুন
Advertisement