Paris Olympics 2024

অলিম্পিক্সে মহিলাদের বক্সিংয়ে লড়ছেন এক ‘পুরুষ’! ৪৬ সেকেন্ডে নাম তুলে নিলেন ইটালির কারিনি

ইটালির মহিলা বক্সার ৪৬ সেকেন্ডে নাম তুলে নেওয়ায় আরও এক বার খেলিফকে নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তিনি নাকি পুরুষ হয়ে মহিলাদের ইভেন্টে খেলতে নেমেছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ২২:৩৫
khelifa vs carini

কাঁদছেন ইটালির অ্যাঞ্জেলিনা কারিনি। পিঠ চাপড়ে দিচ্ছেন আলজেরিয়ার ইমান খেলিফ। ছবি: এক্স।

বক্সিং রিংয়ে নেমে ৪৬ সেকেন্ডের মধ্যে নাম প্রত্যাহার। ইটালির মহিলা বক্সার অ্যাঞ্জেলিনা কারিনি প্যারিস অলিম্পিক্সে এই সিদ্ধান্ত নিলেন। চোট লাগার কারণে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন জানালেও তাঁর রিং ছেড়ে চলে যাওয়ায় তৈরি হয়েছে নতুন বিতর্ক। কারিনি খেলতে নেমেছিলেন আলজেরিয়ার ইমান খেলিফের বিরুদ্ধে। তাঁকে নিয়েই উঠছে প্রশ্ন।

Advertisement

২০২৩ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে খেলিফ নিজেকে মহিলা বলে প্রমাণ করতে পারেননি। কিন্তু বিশ্ব অলিম্পিক্স সংস্থা খেলিফকে খেলতে দেয়। কারিনি জানিয়েছেন, খেলিফের ঘুষিতে প্রচণ্ড জোর। নিজের গোটা কেরিয়ারে এত জোরে ঘুষি খেতে হয়নি তাঁকে। এমনকি ওই ৪৬ সেকেন্ডের লড়াইয়ে কারিনির নাক থেকে রক্ত পড়তেও দেখা যায়। রিংয়ের মধ্যে কাঁদতে দেখা যায় তাঁকে।

২০২২ সালে খেলিফ বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো পেয়েছিলেন। আন্তর্জাতিক বক্সিং সংস্থা জানিয়েছিল যে, তিনি মহিলা হিসাবে নিজেকে প্রমাণ করতে পারেননি। গত বছর সেই কারণে দিল্লিতে বিশ্ব চ্যাম্পিয়নশিপে তাঁর ফাইনাল ম্যাচ বাতিল হয়ে গিয়েছিল। কিন্তু অলিম্পিক্স সংস্থা খেলিফকে খেলার অনুমতি দেয়।

ইটালির মহিলা বক্সার ৪৬ সেকেন্ডে নাম তুলে নেওয়ায় আরও এক বার খেলিফকে নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। হ্যারি পটারের লেখিকা জেকে রাওলিং বলেন, “এক জন পুরুষ এক জন মহিলাকে মারছে, বিনোদনের জন্য সেটা সকলের ঠিক মনে হবে? এটার ব্যাখ্যা দেওয়া হোক।” কারিনি ম্যাচ শেষে খেলিফের সঙ্গে হাত মেলাননি।

বক্সিংয়ের একটি ম্যাচে তিনটি রাউন্ড হয়। প্রতিটি রাউন্ড ৩ মিনিটের। কিন্তু ম্যাচ শুরু হওয়ার ৪৬ সেকেন্ড পরেই নাম তুলে নেন কারিনি। খেলিফের ঘুষি খেয়ে তাঁর নাক থেকে রক্ত ঝরছিল। কারিনি বলেন, “আমার নাকে প্রচণ্ড যন্ত্রণা করছিল। সেই কারণে থামতে বলি। এক ঘুষিতেই আমার নাক থেকে থেকে রক্ত পড়ছিল। তাই থেমে যাওয়াই ঠিক মনে হয়েছিল।”

এই ঘটনায় অসন্তুষ্ট ইটালির প্রধানমন্ত্রীও। জিয়োরজিয়া মেলোনি বলেন, “আমার মনে হয় যে সব খেলোয়াড় জিনগত ভাবে পুরুষ, তাঁদের মহিলাদের ইভেন্টে খেলতে দেওয়া উচিত নয়। কাউকে আলাদা করা জন্য এটা বলছি না। মহিলাদের রক্ষা করার জন্যই বলছি। তাদের নিজেদের মধ্যে লড়াই করার সুযোগ দেওয়ার জন্য বলছি।”

খেলিফকে নিয়ে এত প্রশ্নের মাঝে মুখ খুলেছে আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থার মুখপাত্র মার্ক অ্যাডাম। তিনি বলেন, “মেয়েদের খেলায় যারা যার খেলতে নেমেছে, তারা সকলে মহিলা। প্রত্যেকের পাসপোর্টে সেটাই লেখা আছে। সেই কারণেই তাদের খেলতে দেওয়া হয়েছে।” আলজেরিয়ার অলিম্পিক্স সংস্থার এক কর্তা বলেন, “আমাদের খেলোয়াড়কে অন্যায় ভাবে আক্রমণ করা হচ্ছে। বিদেশি সংবাদমাধ্যম এই কাজ করছে।”

আন্তর্জাতিক বক্সিং সংস্থা জানিয়েছে, খেলিফা জিনগত ভাবে পুরুষ। তাদের পক্ষ থেকে এই তকমা দেওয়া হলে, খেলিফা তাদের বিরুদ্ধে কোর্ট অফ আরবিট্রেসন ফর স্পোর্টে আবেদন করেছিলেন। কিন্তু সেই আবেদন তিনি পরে তুলেও নিয়েছিলেন। তার পরেও অলিম্পিক্স সংস্থা মহিলাদের বিভাগে খেলতে দিচ্ছে খেলিফাকে।

আরও পড়ুন
Advertisement