Paris Olympics 2024

হারলেও পুরস্কারমূল্য পাবেন কারিনি, বিতর্কিত খেলিফের কাছে ক্ষমা চাইবেন ইটালির বক্সার

মহিলাদের বক্সিং ম্যাচে আলজেরিয়ার ইমানে খেলিফের কাছে ৪৬ সেকেন্ডে হেরেছেন ইটালির অ্যাঞ্জেলা কারিনি। সেই ম্যাচ নিয়ে অনেক বিতর্ক হয়েছে। তবে আন্তর্জাতিক বক্সিং সংস্থা (আইবিএ) জানিয়েছে, পুরস্কারমূল্যের ৫০ হাজার ডলার পাবেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ২২:৫৩
sports

ইটালির অ্যাঞ্জেলা কারিনি। ছবি: রয়টার্স।

মহিলাদের বক্সিং ম্যাচে আলজেরিয়ার ইমানে খেলিফের কাছে মাত্র ৪৬ সেকেন্ডে হেরে গিয়েছেন ইটালির অ্যাঞ্জেলা কারিনি। সেই ম্যাচের পর খেলিফ পুরুষ বা মহিলা, তা নিয়ে অনেক বিতর্ক হয়েছে। তবে আন্তর্জাতিক বক্সিং সংস্থা (আইবিএ) জানিয়েছে, পুরস্কারমূল্যের ৫০ হাজার ডলার বা ৪১ লক্ষ ৯০ হাজার টাকা পাবেন তিনি।

Advertisement

গত বছর আইবিএ-র আন্তর্জাতিক স্বীকৃতি কেড়ে নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি (আইওসি)। ফলে অলিম্পিক্সে বক্সিং পরিচালনা করছে আইওএ-ই। গত বছর আইবিএ-ই খেলিফকে বাতিল করেছিল। কিন্তু অলিম্পিক্সের নিয়মে খেলার সুযোগ পেয়েছেন খেলিফ।

যদিও আইবিএ জানিয়েছে, পুরস্কারমূল্য তারা নিজেরা দিচ্ছে। শুধু কারিনি নন, তাঁর কোচ এবং দেশকেও ২৫ হাজার ডলার করে দেওয়া হবে। আইবিএ সভাপতি উমন ক্রেমলেভ হতাশা প্রকাশ করে বলেছেন, “মহিলাদের বক্সিংকে কেন ওরা শেষ করে দিল জানি না। নিরাপত্তার খাতিরে শুধুমাত্র যোগ্যতা অর্জনকারীদেরই খেলার সুযোগ দেওয়া উচিত। আমি কারিনির চোখের জল দেখতে পারছি না।”

যদিও কারিনি চাইছেন খেলিফের কাছে ক্ষমা চাইতে। ম্যাচে হারার পর ক্ষোভপ্রকাশ করলেও দেশের এক সংবাদপত্রে তিনি বলেছেন, “বিপক্ষের কাছে দুঃখ চাইছি। যদি আইওসি বলে ও লড়াই করার যোগ্য, তা হলে সেই সিদ্ধান্তকে আমি সমীহ করি।” কারিনি জানিয়েছেন, ম্যাচ ছাড়ার সিদ্ধান্ত নেওয়া সহজ কাজ ছিল না। তবে যা করেছেন ঠিকই করেছেন।

তিনি আরও বলেছেন, “বিপক্ষ এবং বাকি সবার কাছে ক্ষমা চাইছি। তখন রেগে গিয়েছিলাম, কারণ এক লহমায় অলিম্পিক্স পদকের স্বপ্ন মাটিতে মিশে গিয়েছিল।” খেলিফকে আবার সামনে পেলে জড়িয়েও ধরতে চান কারিনি।

আরও পড়ুন
Advertisement