Paris Olympics 2024

বিতর্ক বাড়ছে হকিতে, এক ম্যাচ নির্বাসিত অমিত, শেষ চারে নেই ভারতীয় ডিফেন্ডার, শাস্তির বিরুদ্ধে আবেদন

কোয়ার্টার ফাইনালে গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে লাল কার্ড দেখেছিলেন তিনি। সেই অপরাধে এক ম্যাচ নির্বাসিত করা হল ভারতের ডিফেন্ডার অমিত রুইদাসকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ০১:২৬
বিতর্কিত সেই লাল কার্ড।

বিতর্কিত সেই লাল কার্ড। নিজস্ব চিত্র।

কোয়ার্টার ফাইনালে গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে লাল কার্ড দেখেছিলেন তিনি। সেই অপরাধে এক ম্যাচ নির্বাসিত করা হল ভারতের ডিফেন্ডার অমিত রুইদাসকে। রবিবার রাতে এই সিদ্ধান্ত জানিয়েছে আন্তর্জাতিক হকি সংস্থা। তার বিরুদ্ধে আবেদন করেছে ভারত। এখন দেখার, সেই আবেদন গৃহীত হয় কি না।

Advertisement

ফুটবল ম্যাচের ক্ষেত্রে লাল কার্ড দেখলে পরের ম্যাচে নির্বাসন স্বাভাবিক ঘটনা। কিন্তু হকিতে লাল কার্ড দেখলে সাধারণত আম্পায়ারের রিপোর্ট দেখা হয়। তার পর টেকনিক্যাল কমিটি সেই ঘটনা আবার খতিয়ে দেখে নিজেদের সিদ্ধান্তের কথা জানান। অমিতকে নির্বাসিত করে সেই সিদ্ধান্তই নেওয়া হয়েছে। সঙ্গে সঙ্গে পাল্টা আবেদন করে সিদ্ধান্ত বদলানোর অনুরোধ করেছে ভারত।

ভিডিয়ো আম্পায়ার বেঞ্জামিন গয়েন্টজেনের পরামর্শে দ্বিতীয় কোয়ার্টারের চতুর্থ মিনিটে লাল কার্ড দেখিয়ে বার করে দেওয়া হয়েছিল ভারতীয় দলের রক্ষণের অন্যতম ভরসা রুইদাসকে। টেলিভিশন রিপ্লেতে দেখা গিয়েছে বল দখলের লড়াইয়ের সময় রুইদাসের স্টিক ব্রিটেনের এক খেলোয়াড়ের মাথায় লেগে যায় অসাবধানতাবশত। বেঞ্জামিন দক্ষিণ আফ্রিকার ফিল্ড আম্পায়ার সিন রাপাপোর্টকে বলেন ইচ্ছাকৃত আঘাত করা হয়েছে। তিনি লাল কার্ড দেখানোর সুপারিশ করেন।

বিতর্ক হয়েছে ব্রিটেনের গোলকিপারের ভিডিয়ো ট্যাব ব্যবহার নিয়েও। ম্যাচের তিনটি বিষয়ে নিয়ে অভিযোগ জানিয়েছে ভারতীয় হকি সংস্থা। প্রথম অভিযোগ ভিডিয়ো আম্পায়ারের বিরুদ্ধে। অমিত রুইদাসকে লাল কার্ড দেখানো নিয়ে খুশি নয় ভারত। ভিডিয়ো রিভিউ সিস্টেম নিয়েই প্রশ্ন তোলা হয়েছে। দ্বিতীয় অভিযোগ গ্রেট ব্রিটেনের কোচের বিরুদ্ধে। গোলপোস্টের পিছন থেকে শুটআউটের সময় কথা বলছিলেন তিনি। গোলরক্ষককে পরামর্শ দিচ্ছিলেন। সেটা নিয়ে অভিযোগ জানিয়েছে ভারত। তৃতীয় অভিযোগটি ভিডিয়ো ট্যাবের ব্যবহার নিয়ে। টাইব্রেকারের সময় ভিডিয়ো ট্যাবে ভারতীয় দল সম্পর্কে তথ্য দেখছিলেন গ্রেট ব্রিটেনের গোলরক্ষক অলি পেন। সেটা নিয়েও অভিযোগ জানিয়েছে ভারত।

আরও পড়ুন
Advertisement