boxing

Nikhat Zareen: মেরি কমের পর এ বার নিখাত জারিন, বক্সিংয়ে আবার বিশ্বচ্যাম্পিয়ন পেল ভারত

তাইল্যান্ডের প্রতিপক্ষকে ৫-০ ব্যবধানে হারিয়ে দেন জারিন। এর আগে মেরি কম, সরিতা দেবী, জেনি আরএল এবং লেখা সি এই প্রতিযোগিতা জিতেছিলেন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২২ ২১:০৮
নিখাত জারিনের সোনা জয়।

নিখাত জারিনের সোনা জয়। ছবি: ভারতীয় বক্সিং ফেডারেশন

বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতল ভারত। ৫২ কেজি বিভাগে সোনা জিতলেন ভারতের নিখাত জারিন। তাইল্যান্ডের জিতপং জুতামাসকে ৫-০ ব্যবধানে হারিয়ে দিলেন তিনি। ফাইনাল-সহ আরও চারটি ম্যাচে ৫-০ ব্যবধানে জিতলেন জারিন।

শেষ চোদ্দ বছরে মেরি কমের পর জারিনই প্রথম ভারতীয় যিনি বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন। এই প্রতিযোগিতায় এটা ভারতের দশম সোনা। বুধবার ব্রাজিলের ক্যারোলিন ডি আলমেইডাকে হারিয়ে ফাইনালে উঠেছিলেন জারিন। সেই লড়াইটাও ৫-০ ব্যবধানে জিতেছিলেন তিনি। ফাইনালে প্রথম রাউন্ড থেকেই তাইল্যান্ডের প্রতিপক্ষের থেকে এগিয়ে ছিলেন জারিন। শেষ পর্যন্ত সোনার পদক নিয়েই রিং ছাড়লেন তিনি।

Advertisement

যুব বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিলেন জারিন। এ বার বড়দের বিভাগেও বিশ্ব চ্যাম্পিয়ন জারিন। এর আগে মেরি কম, সরিতা দেবী, জেনি আরএল এবং লেখা সি এই প্রতিযোগিতা জিতেছিলেন। ২০০৬ সালে এই প্রতিযোগিতায় আটটি পদক জিতেছিল ভারত। সেটাই দেশের সেরা সাফল্য। চারটি সোনা, একটি রুপো এবং তিনটি ব্রোঞ্জ জিতেছিল সে বার।

বুধবার ৫৭ কেজি বিভাগে মনীষা মোন এবং ৬৩ কেজি বিভাগে পরভিন হুডা সেমিফাইনালে হেরে গিয়েছেন। ব্রোঞ্জ পেয়েছেন তাঁরা। জারিন শেষ করলেন বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement