Roger Federer Neeraj Chopra

ফেডেরারের পরামর্শ ফাঁস করলেন নীরজ

ভারতের সোনার ছেলে বলেছেন, ফেডেরারের কাছে তিনি জানতে চেয়েছিলেন দীর্ঘ খেলোয়াড় জীবনের রহস্য। যে ব্যাপারে তাঁর সঙ্গে সহমত ২০ গ্র্যান্ড স্ল্যামের মালিক।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ০৭:২৬
সাক্ষাৎ: জানুয়ারিতে ফেডেরারের সঙ্গে দেখা হয় নীরজের।

সাক্ষাৎ: জানুয়ারিতে ফেডেরারের সঙ্গে দেখা হয় নীরজের। —ফাইল ছবি।

চলতি বছরের গোড়ার দিকে তাঁর সঙ্গে জ়ুরিখে দেখা হয়েছিল সুইস কিংবদন্তি রজার ফেডেরারের। টেনিসের সর্বকালের সেরার সঙ্গে আলাপচারিতায় কী কথা হয়েছিল তা এত দিন পরে ফাঁস করলেন অলিম্পিক্সে সোনা জয়ী জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। ভারতের সোনার ছেলে বলেছেন, ফেডেরারের কাছে তিনি জানতে চেয়েছিলেন দীর্ঘ খেলোয়াড় জীবনের রহস্য। যে ব্যাপারে তাঁর সঙ্গে সহমত ২০ গ্র্যান্ড স্ল্যামের মালিক।

Advertisement

‘‘জানুয়ারিতে ফেডেরারের সঙ্গে দেখা হয়েছিল। খুব ভাল লেগেছিল কথা বলে। যে কোনও খেলার সেরাদের সঙ্গে আলাপ করাটা দারুণ ব্যাপার। একটা কথাই তখন আমার মাথায় এসেছিল। ফেডেরারের কাছে জানতে চেয়েছিলাম দীর্ঘ খেলোয়াড় জীবন কী করে ধরে রেখেছিলেন,’’ বলেছেন নীরজ। যোগ করেছেন, ‘‘জানি ফেডেরার অন্য একটা খেলায় কিংবদন্তি। কিন্তু পদ্ধতিটা জানার আগ্রহ ছিল। আমার সঙ্গে এ ব্যাপারে ফেডেরারের চিন্তা-ভাবনার মিল রয়েছে। ফেডেরারও মনে করেন প্রতিযোগিতা আর অনুশীলনে ভারসাম্য রাখতে হবে। সব প্রতিযোগিতায় নামলে চোট পাওয়ার প্রবণতা বেড়ে যাবে।’’

প্যারিস অলিম্পিক্সের আগে নীরজ চান ৯০ মিটার জ্যাভলিন ছোড়ার লক্ষ্য পূরণ করতে। যে ভাবে তাঁর প্রস্তুতি চলছে যে কোনও প্রতিযোগিতায় তিনি এই লক্ষ্য পূরণ করে ফেলতে পারেন। এমনটাই জানিয়েছেন তিনি। এখনও পর্যন্ত ২০২২ সালে ডায়মন্ড লিগে নীরজ এই লক্ষ্য পূরণের কাছাকাছি গিয়েছিলেন। তিনি সে বার ৮৯.৯৪ মিটার জ্যাভলিন ছুড়েছিলেন। ২৬ বছর বয়সি নীরজ বলেছেন, ‘‘প্যারিস অলিম্পিক্সের আগেই ৯০ মিটারের লক্ষ্য পূরণ করে ফেলতে চাই। আশা করি সবকিছু ঠিকঠাক চললে সেটা করতে পারব। আমার অনুশীলন দারুণ ভাবে চলছে।’’

শুধু প্রস্তুতির দিক থেকেই নয় আত্মবিশ্বাসের দিক থেকেও নীরজ অনেকটাই এগিয়ে আছে বলে মনে করেন। যে আত্মবিশ্বাস অনেক বেড়ে গিয়েছে টোকিয়ো অলিম্পিক্সের পরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement