Manu Bhaker

পরের অলিম্পিক্সে নিয়ম বদল হচ্ছে মনুদের শুটিংয়ে, পদক পেতে কি সমস্যা হবে জোড়া ব্রোঞ্জজয়ীর?

প্যারিস অলিম্পিক্সে জোড়া ব্রোঞ্জ জিতেছেন তিনি। তবে পরের অলিম্পিক্সে লড়াই কঠিন হতে চলেছে মনু ভাকেরদের। শুটিংয়ের বিভিন্ন ইভেন্টে বেশ কিছু বদল আনার প্রস্তাব দিয়েছে আন্তর্জাতিক সংস্থা। কী কী বদল হতে পারে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৮:১৪
sports

মনু ভাকের। — ফাইল চিত্র।

প্যারিস অলিম্পিক্সে জোড়া ব্রোঞ্জ জিতেছেন তিনি। তবে পরের অলিম্পিক্সে লড়াই কঠিন হতে চলেছে মনু ভাকেরদের। শুটিংয়ের বিভিন্ন ইভেন্টে বেশ কিছু বদল আনার প্রস্তাব দিয়েছে আন্তর্জাতিক সংস্থা। শুটিংকে আরও বেশি মানুষের কাছে পৌঁছে দেওয়া এবং টিভিতে আকর্ষণ বাড়ানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

Advertisement

শুটিং বিশ্বকাপ ফাইনালের আগে আন্তর্জাতিক শুটিং সংস্থার সভাপতি লুসিয়ানো রোসি এই পরিকল্পনার কথা জানিয়েছেন। কী ভাবে ফরম্যাট বদলাবে তা নিয়ে এখনও ভাবনাচিন্তা চলছে। তবে শটগান ইভেন্টের স্কিট ও ট্র্যাপ দুই বিভাগকেই আরও প্রতিদ্বন্দ্বিতামূলক করে তোলা হতে পারে। আউটডোর ইভেন্টে চলমান লক্ষ্যবস্তুকে আঘাত করতে হয়। সেই সময় হাওয়া অথবা বৃষ্টির মোকাবিলা করতে হয় শুটারদের।

রাইফেল এবং পিস্তলের ফাইনালে আট জন উঠতে পারলেও শটগান ফাইনালে ওঠেন ছ’জন। সেটি বাড়িয়ে আট জন করা হতে পারে। পাশাপাশি দীর্ঘ ক্ষণ ধরে চলা ফাইনাল টিভির দর্শকদের কাছে আকর্ষণীয় হচ্ছে না বলে সময় কমানো হতে পারে। টেকনিক্যাল কমিটি প্রস্তাবগুলি খতিয়ে দেখছে।

প্যারিস অলিম্পিক্সে শুটিংয়ের ১৫টি ইভেন্ট ছিল। একই সংখ্যা থাকছে লস অ্যাঞ্জেলেসেও। এখন স্কিট এবং ট্র্যাপের যোগ্যতা অর্জন পর্ব চলে ২-৩ দিন ধরে। পাঁচটি সিরি‌জ়‌ে মোট ১২৫টি শট মারতে হয়। টিভির দর্শকদের কথা ভেবে এটিও বদলানো হতে পারে। ২০২৬ সালের মধ্যে নতুন ফরম্যাট চালু হতে পারে। তা হলে ২০২৭ বিশ্বকাপ হবে নতুন ফরম্যাটেই।

আরও পড়ুন
Advertisement