IPL 2024

৩ ক্রিকেটার: রাজস্থানের বিরুদ্ধে যাঁদের জন্য হারতে হল কলকাতাকে

ঘরের মাঠে জিততে পারল না কেকেআর। রাজস্থান রয়্যালসের কাছে হারায় পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানেই থেকে গেল কলকাতা। বাটলারের অপরাজিত শতরানের ইনিংস হারিয়ে দিল কেকেআরকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ০০:০৫
picture of Mitchell Starc

মিচেল স্টার্ক। ছবি: আইপিএল।

রাজস্থান রয়্যালসকে হারিয়ে আইপিএলের পয়েন্ট তালিকায় শীর্ষে ওঠা হল না কলকাতা নাইট রাইডার্সের। ইডেন গার্ডেন্সে ২২৩ রান তুলেও হারতে হল কলকাতাকে। একাধিক সতীর্থের খারাপ ক্রিকেটের জন্য মূল্যহীন হয়ে গেল সুনীল নারাইনের অনবদ্য শতরানের ইনিংস। মঙ্গলবার রাজস্থানের বিরুদ্ধে কেকেআরের হারে যে তিন ক্রিকেটারের দায় সব থেকে বেশি, তাঁদের বেছে নিল করল আনন্দবাজার অনলাইন।

Advertisement

শ্রেয়স আয়ার

কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক রাজস্থানের কাছে হারের দায় এড়াতে পারেন না। প্রথমত ফর্মে নেই ব্যাটার শ্রেয়স। কোনও ম্যাচেই টি-টোয়েন্টি ক্রিকেটের উপযোগী ইনিংস খেলতে পারছেন না। রাজস্থানের বিরুদ্ধেও চার নম্বরে নেমে (৭ বলে ১১ রান) দলের ইনিংসে চাপে ফেলে দিলেন। দুর্বল ব্যাটিংয়ের সঙ্গে রয়েছে শ্রেয়সের দুর্বল নেতৃত্ব। বিশেষ করে বোলিং পরিবর্তনে ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নিতে পারলেন না। হাড্ডাহাড্ডি ম্যাচের শেষ দু’ওভার বল করার জন্য ডাকলেন হর্ষিত রানা এবং বরুণ চক্রবর্তীকে। কোন বোলারকে কখন ব্যবহার করলে সেরা ফল পাওয়া যেতে পারে, সেই পরিকল্পনা নেই শ্রেয়সের। ফিল্ডিং সাজানোর ক্ষেত্রেও মুন্সিয়ানা পরিচয় দিতে পারলেন না। রাজস্থানের কাছে কেকেআরের হারের অন্যতম কারণ অধিনায়ক শ্রেয়স।

মিচেল স্টার্ক

কেকেআরকে আবার ডোবালেন ২৫ কোটি টাকার অস্ট্রেলীয় বোলার। লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ৩ উইকেট নিলেও মঙ্গলবার আবার হতাশ করলেন স্টার্ক। এ দিন ৪ ওভারে খরচ করলেন ৫০ রান। একটাও উইকেট পেলেন না তিনি। প্রতিপক্ষের ইনিংসের শুরুতে, মাঝে বা শেষে কখনই তেমন কিছু করতে পারছেন না বল হাতে। দল তাঁর থেকে যে পারফরম্যান্স চাইছে, তা পরের পর ম্যাচে করতে ব্যর্থ স্টার্ক। লখনউ ম্যাচে তাঁর সাফল্য তাই আপাতত ব্যতিক্রম হিসাবেই থাকছে।

আন্দ্রে রাসেল

দিনটা দ্রে রাসের ছিল না। রাজস্থানের বিরুদ্ধে অত্যন্ত সাধারণ দেখাল রাসেলকে। পাঁচ নম্বরে ব্যাট করতে নামা রাসেল দলকে ভরসা দিতে পারলেন না। দলের ইনিংস যখন মসৃণ ভাবে এগোচ্ছিল, সে সময় ভরসা দিতে পারলেন না। ২২ গজের এক প্রান্ত আগলে রেখে সতীর্থদের আত্মবিশ্বাস বৃদ্ধি করতে পারলেন ওয়েস্ট ইন্ডিজ়ের অলরাউন্ডার। পরে বল হাতেও কিছু করতে পারলেন না রাসেল। ১ ওভারে ১৭ রান দিয়ে বসলেন অভিজ্ঞ ক্রিকেটার। রাজস্থানের কাছে কেকেআরের হারের দায় নিতে হবে রাসেলকেও।

আরও পড়ুন
Advertisement