IPL 2024

ফাইনালে স্টার্কের সেই ডেলিভারিই কি আইপিএলের সেরা? মুখ খুললেন কেকেআর মেন্টর গম্ভীর

বিশেষজ্ঞেরা বলছেন, আইপিএলের সেরা ডেলিভারি করেছেন মিচেল স্টার্ক। সত্যিই কি তাই? সেই ডেলিভারি নিয়ে এ বার মুখ খুললেন কেকেআরের মেন্টর গৌতম গম্ভীর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৯:১০
cricket

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আইপিএল ফাইনালে নিজের পঞ্চম ডেলিভারিতে অভিষেক শর্মার অফ স্টাম্প নড়িয়ে দিয়েছিলেন মিচেল স্টার্ক। কলকাতা নাইট রাইডার্সের পেসারের করা সেই ডেলিভারিই কি প্রতিযোগিতার সেরা ডেলিভারি? অন্তত তেমনটাই মনে করছেন দুই বিশেষজ্ঞ ম্যাথু হেডেন ও কেভিন পিটারসেন। এই বিষয়ে মুখ খুললেন কেকেআরের মেন্টর গৌতম গম্ভীর।

Advertisement

আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার পরে একটি সাক্ষাৎকারে গম্ভীর বলেন, “আমাদের শেখানো হয়েছিল যে ক্রিকেটে খেলা যায় না এ রকম ডেলিভারি হয় না। কিন্তু স্টার্কের ওই ডেলিভারি খেলা প্রায় অসম্ভব ছিল। কারণ, বল মিডল স্টাম্পে পড়ে শেষ মুহূর্তে বাইরের দিকে গিয়েছিল। বোলিং কোচ সবাইকে এই ডেলিভারিই করতে বলে। কোনও বোলারের স্বপ্নের ডেলিভারি ওটা।”

আইপিএলের শুরুতে ভাল খেলতে না পারলেও প্রতিযোগিতা যত গড়িয়েছে তত ভয়ঙ্কর হয়েছেন স্টার্ক। প্রথম কোয়ালিফায়ার ও ফাইনালে ম্যাচের সেরা হয়েছেন তিনি। এই প্রসঙ্গে গম্ভীর বলেন, “ওর মতো বোলারের কাছে আশা অনেক বেড়ে যায়। তাই চাপও বেশি থাকে। আইপিএল ফাইনালের থেকে বড় মঞ্চ তো হয় না। সেখানেও স্টার্ক দেখিয়েছে ও কোন মানের বোলার। সবার মুখ বন্ধ করে দিয়েছে স্টার্ক।”

নিলামে স্টার্ককে ২৪ কোটি ৭৫ লক্ষ টাকায় কিনেছিল কেকেআর। তা নিয়ে অনেক সমালোচনাও হয়েছিল। কিন্তু স্টার্কের উপর তাঁর বিশ্বাস ছিল বলে জানিয়েছেন গম্ভীর। তিনি বলেন, “ওকে এই কারণেই নিলামে কিনেছিলাম। তখন অনেক সমালোচনা হয়েছিল। প্রতিযোগিতা চলাকালীনও অনেক কথা শুনতে হয়েছে। কিন্তু এখন সবাই চুপ করে গিয়েছে। নিন্দকেরা বুঝতে পেরেছে, আমরা কেন ওকে কিনেছিলাম।”

আরও পড়ুন
Advertisement