Rinku Singh

‘রিঙ্কু তো মেয়েদের নাম’, ছোটবেলা থেকে আর কী কী শুনতে হয়েছে কেকেআরের তারকাকে?

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সে খেলে তারকা হয়েছেন রিঙ্কু সিংহ। কিন্তু ছোটবেলা থেকে নামের জন্য অনেক মস্করার সামনে পড়তে হয়েছে তাঁকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৮:১৬
cricket

রিঙ্কু সিংহ। —ফাইল চিত্র।

আইপিএলে ভাল খেলার দৌলতে ভারতের ঘরে ঘরে পরিচিত হয়েছেন রিঙ্কু সিংহ। তারকা হয়ে উঠেছেন কলকাতা নাইট রাইডার্সের এই ক্রিকেটার। তাঁর নাম লেখা জার্সি পরে মাঠে আসেন অনেক সমর্থক। অথচ ছোটবেলা থেকে রিঙ্কুকে নামের জন্যই মস্করার সামনে পড়তে হয়েছে। নিজেই সেই কথা জানিয়েছেন কেকেআরের ক্রিকেটার।

Advertisement

একটি ভিডিয়োতে নিজের নাম নিয়ে মুখ খুলেছেন রিঙ্কু। তিনি বলেন, “অনেকে আমার নাম নিয়ে প্রশ্ন করেছেন। বলেছেন, তোমার ভাল নাম রিঙ্কু। তা হলে বাড়িতে কী নামে সবাই ডাকে। আমি তাদের বলেছি, আমার একটাই নাম। ডাকনাম নেই।”

নামের জন্য অনেকে তাঁকে মস্করা করেছেন বলেও জানিয়েছেন রিঙ্কু। ভিডিয়োতে তিনি বলেন, “অনেকে আমাকে বলেছেন, রিঙ্কু তো মেয়েদের নাম হয়। অনেক বার এই কথা আমি শুনেছি। আবার কেউ কেউ বলেছেন, রিঙ্কু খুব মজার নাম। আমি কাউকে কোনও জবাব দিইনি।”

ছোটবেলায় নিজের নাম নিয়ে কিছুটা হলেও হীনমন্যতায় ভুগতেন বলে জানিয়েছেন রিঙ্কু। কেকেআরের ব্যাটার বলেন, “সত্যি বলতে, ছোটবেলায় আমার মনে হত, আমার নামের সেই ওজন নেই। কিছুটা হীনমন্যতায় ভুগতাম। কিন্তু ক্রিকেট খেলতে খেলতে নিজের নামের উপর বিশ্বাস তৈরি হয়েছে। পাঁচ বলে পাঁচ ছক্কা মারার পরে আমার নামের দাম অনেক বেড়ে গিয়েছে।”

গত বার আইপিএলে গুজরাত টাইটান্সের বিরুদ্ধে পাঁচ বলে পাঁচ ছক্কা মারার পরে তাঁর জীবনটাই বদলে গিয়েছে বলে জানিয়েছেন কেকেআরের বাঁহাতি ব্যাটার। রিঙ্কু বলেন, “ওই পাঁচ ছক্কা আমাকে পরিচিতি দিয়েছে। আমি কয়েকটি বিজ্ঞাপন পেয়েছি। তাতে আমার হাতে টাকা এসেছে। পরিবারের সুবিধা হয়েছে। এখন রাস্তায় হোর্ডিংয়ে আমার ছবি দেখতে পাই। কোনও দিন ভাবিনি দেখতে পাব। নিজের ছবি দেখে মনে হয় জীবনে কিছু করতে পেরেছি।”

রিঙ্কু ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকবেন এমনটাই ভেবেছিলেন বিশেষজ্ঞেরা। কিন্তু বিশ্বকাপের ১৫ জনের দলে জায়গা হয়নি তাঁর। চলতি আইপিএলে তেমন সুযোগ পাননি রিঙ্কু। তার খেসারত দিতে হয়েছে কেকেআরের ব্যাটারকে। বিশ্বকাপের দলে রিজার্ভ ক্রিকেটার হিসাবে রাখা হয়েছে রিঙ্কুকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement