CSK

Deepak Chahar: চোট পেয়ে ছিটকে যাওয়া ১৪ কোটির দীপক চাহার কি একটি টাকাও পাবেন? দেখে নিন আইপিএলের নিয়ম

এ বারের আইপিএলে তাঁকে ১৪ কোটি টাকা দিয়ে কিনেছিল চেন্নাই সুপার কিংস। ঈশান কিশনের পর দ্বিতীয় সর্বোচ্চ দামি ক্রিকেটার হয়েছিলেন তিনি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ১৩:৫১
টাকা কি পাবেন দীপক

টাকা কি পাবেন দীপক ফাইল ছবি

এ বারের আইপিএলে তাঁকে ১৪ কোটি টাকা দিয়ে কিনেছিল চেন্নাই সুপার কিংস। ঈশান কিশনের পর দ্বিতীয় সর্বোচ্চ দামি ক্রিকেটার হয়েছিলেন তিনি। কিন্তু চোটের কারণে আইপিএলে এ বার খেলাই হচ্ছে না দীপক চাহারের। আরও বড় ব্যাপার হল, ১৪ কোটির হয়তো একটি টাকাও তিনি পাবেন না। আইপিএল থেকে এ বার তাঁর প্রাপ্তির ভাঁড়ার সম্ভবত শূন্য হতে চলেছে। তবে বোর্ড এটিকে ‘বিশেষ ঘটনা’ হিসেবে দেখলে আলাদা ব্যাপার।

এর জন্য দায়ী আইপিএলের নিয়ম। ক্রিকেটারদের যে টাকা দিয়ে কেনা হয় তার থেকে বাদ দেওয়া হয় আয়কর। নিলামে যে টাকা তাঁরা পান সেটি এক বছরের টাকা। অর্থাৎ দীপককে ১৪ কোটি টাকা দিয়ে কেনার অর্থ তিনি প্রতি বছর ওই অর্থ পাবেন। যদি পুরো মরসুম তাঁকে পাওয়া যায়, তা হলে তিনি পুরো অর্থই পাবেন। কতগুলি ম্যাচ খেলেছেন তা এ ক্ষেত্রে বিচার্য হবে না। যেমন গ্লেন ম্যাক্সওয়েলকে ২০১৩ সালে ছ’কোটি টাকা দিয়ে কিনেছিল মুম্বই। তিনি মাত্র তিনটি ম্যাচ খেললেও পুরো টাকাই পেয়েছিলেন।

Advertisement

তবে মরসুম শুরু হওয়ার আগে কোনও ক্রিকেটারের চোট থাকলে আইপিএল তাঁকে কোনও সুবিধা দেয় না। যদি কোনও ক্রিকেটারকে মাত্র কয়েকটা ম্যাচের জন্য পাওয়া যায় তা হলে তাঁকে ১০ শতাংশ অর্থ দেওয়া হবে। যদি কোনও ক্রিকেটার শিবিরে আসেন এবং মরসুম শুরুর আগে চোট পেয়ে আর কোনও ম্যাচ না খেলতে পারেন, তা হলেও তিনি ৫০ শতাংশ অর্থ পাবেন। প্রতিযোগিতা চলাকালীন চোট পেলে তাঁর দলই চিকিৎসার ব্যবস্থা করে দেবে। কিন্তু আগে থেকে চোট থাকলে এবং শিবিরে যোগ দেওয়ার আগেই ছিটকে গেলে দীপকের মতোই কোনও অর্থ পাবেন না।

তবে যে হেতু বোর্ড প্রত্যেক ক্রিকেটারের বেতন বিমা করিয়ে রেখেছে, সে ক্ষেত্রে বিশেষ ব্যবস্থার মাধ্যমে কিছু অর্থ দেওয়া হতে পারে দীপককে। কারণ দীপক জাতীয় দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার। তাঁর ক্ষেত্রে বিশেষ ছাড় দেওয়া হতেই পারে।

আরও পড়ুন
Advertisement