IPL 2024

ধোনি, কোহলি নন, এ বার আইপিএল জেতার দাবিদার অন্য দুই দল, কাদের কথা বললেন প্রাক্তন অধিনায়ক

এ বার আইপিএল জিতলে ছ’নম্বর ট্রফি জিতবেন মহেন্দ্র সিংহ ধোনি। অন্য দিকে বিরাট কোহলি প্রথম বার ট্রফি জিততে মরিয়া। কিন্তু তাঁদের কেউই জিততে পারবেন না বলে মনে করছেন গ্রেম স্মিথ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৪:২৮
cricket

মহেন্দ্র সিংহ ধোনি (বাঁ দিকে) ও বিরাট কোহলি। — ফাইল চিত্র।

এ বারের আইপিএল জিতবে কোন দল? এ বার জিতলে ছ’নম্বর ট্রফি জিতবেন মহেন্দ্র সিংহ ধোনি। অন্য দিকে বিরাট কোহলি প্রথম বার জিততে মরিয়া। কিন্তু তাঁদের কেউই জিততে পারবেন না বলে মনে করছেন গ্রেম স্মিথ। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়কের মতে, এ বার আইপিএল জেতার প্রধান দুই দাবিদার মুম্বই ইন্ডিয়ান্স ও রাজস্থান রয়্যালস।

Advertisement

একটি সাক্ষাৎকারে এ কথা বলেছেন স্মিথ। তাঁর মতে, মুম্বই ও রাজস্থান দলের ভারসাম্য তাদের ট্রফি জেতার দাবিদার করে তুলেছে। তিনি বলেন, “প্রতি বারের মতো এ বারও আইপিএলে শুরু থেকে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। মুম্বই ইন্ডিয়ান্স ও রাজস্থান রয়্যালসের ভারসাম্য আমাকে মুগ্ধ করেছে। প্রতিভাবান ভারতীয় ক্রিকেটারদের পাশাপাশি অভিজ্ঞ বিদেশি তাদের দলে আছে। তার ফলে প্রতিযোগিতার পরের দিকে ওরা সুবিধা পাবে।”

মুম্বইয়ে এ বার অধিনায়কত্বে বদল হয়েছে। রোহিত শর্মার জায়গায় অধিনায়ক হয়ে প্রথম দু’ম্যাচই হেরেছেন হার্দিক পাণ্ড্য। তাতে তাঁদের খুব একটা সমস্যা হবে না বলেই মনে করেন স্মিথ। তিনি বলেন, “রোহিত ও হার্দিক দু’জনেই অভিজ্ঞ। ওরা জানে দলের পক্ষে কী ভাল? তা ছাড়া যশপ্রীত বুমরার মতো বোলার থাকায় ওরা বাড়তি সুবিধা পাবে।”

স্মিথ নিজে আইপিএলে রাজস্থানের হয়ে খেলেছেন। নিজের পুরনো দলকে নিয়ে স্বপ্ন দেখছেন তিনি। স্মিথ বলেন, “যশস্বী জয়সওয়াল ও জস বাটলার রাজস্থানকে বাড়তি সুবিধা দেবে। তা ছাড়া রিয়ান পরাগ, সঞ্জু স্যামসন, শিমরন হেটমায়ার, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চহালেরা রাজস্থানকে আইপিএল জেতানোর ক্ষমতা রাখে।”

আরও পড়ুন
Advertisement