Rishabh Pant

‘দেড় বছর ধরে স্বপ্ন দেখেছি আবার এক হাতে ছক্কা মারব’, আবেগ ধরে রাখতে পারলেন না পন্থ

৯০৩ দিন পরে আইপিএলে অর্ধশতরান করেছেন তিনি। চলতি মরসুমে প্রথম ম্যাচ জিতেছে দিল্লি ক্যাপিটালস। দলকে জিতিয়ে আবেগ ধরে রাখতে পারলেন না ঋষভ পন্থ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১১:৩০
cricket

ঋষভ পন্থ। —ফাইল চিত্র।

গত দেড় বছর বিছানায় শুয়ে, ক্রাচ হাতে হাঁটার মাঝে বার বার এই দিনটার স্বপ্নই দেখেছেন তিনি। আরও এক বার ব্যাট হাতে মাঠে নেমে দলকে জেতাবেন। রবিবার সেই স্বপ্ন সত্যি হয়েছে ঋষভ পন্থের। ৯০৩ দিন পরে আইপিএলে অর্ধশতরান করেছেন তিনি। চলতি মরসুমে প্রথম ম্যাচ জিতেছে দিল্লি ক্যাপিটালস। এক হাতে ছক্কা মেরেছেন। দলকে জিতিয়ে তাই আবেগ ধরে রাখতে পারলেন না পন্থ।

Advertisement

চেন্নাইয়ের বিরুদ্ধে ৩২ বলে ৫১ রানের ইনিংস খেলেছেন পন্থ। প্রথম দিকে একটু ধীরে খেললেও শেষ ৯ বলে ২৮ রান করেছেন তিনি। ১৮তম ওভারে মুস্তাফিজুর রহমানকে মিড উইকেটের উপর দিয়ে এক হাতে ছক্কা মেরেছেন পন্থ। আগে হামেশাই তাঁকে এক হাতে ছক্কা মারতে দেখা যেত। দুর্ঘটনার পর দেড় বছর ক্রিকেটের বাইরে থাকলেও তাঁর সেই শটে মরচে পড়েনি।

ম্যাচ শেষে কথা বলতে গিয়ে আবেগ ধরে রাখতে পারেননি পন্থ। তাঁর কথায় বোঝা যাচ্ছিল, এই ইনিংসের জন্য কতটা মরিয়া ছিলেন তিনি। পন্থ বলেন, “দেড় বছর অপেক্ষা করেছি। বাকি সবার মতো আমিও দেখতে চাইছিলাম যে এক হাতে ছক্কা মারতে পারব কি না। পেরেছি।”

চোট সারিয়ে খুব বেশি ক্রিকেট না খেলায় শুরুতে তিনি একটু সময় নিয়েছিলেন বলে জানিয়েছেন দিল্লির অধিনায়ক। পন্থ বলেন, “অনেক দিন খেলিনি বলে শুরুতে একটু সময় লাগছিল। কিন্তু নিজের উপর বিশ্বাস ছিল। জানতাম আমি ম্যাচের রং বদলে দিতে পারি। দেড় বছর ধরে এই বিশ্বাসটা ধরে রেখেই নিজেকে তৈরি করেছি। এখনও অনেক কিছু শিখছি।”

চেন্নাইয়ের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯১ রান করে দিল্লি। পন্থ নিজে ৩২ বলে ৫১ রানের ইনিংস খেলেন। ৩৫ বলে ৫২ রান করেন ডেভিড ওয়ার্নার। জবাবে ৬ উইকেটে ১৭১ রানে চেন্নাই সুপার কিংসের ইনিংস শেষ হয়ে যায়। শেষ দিকে মহেন্দ্র সিংহ ধোনি ১৬ বলে ৩৭ রানের ঝোড়ো ইনিংস খেললেও দলকে জেতাতে পারেননি। ২০ রানে ম্যাচ জেতে দিল্লি।

আরও পড়ুন
Advertisement