Slow Over Rate in IPL 2023

বিরাট জরিমানা কোহলির! আইপিএলে মন্থর ওভার রেটের শাস্তির নিয়ম ঠিক কী?

শুধু কোহলিই নন, এ বারের আইপিএলে অনেক অধিনায়কই জরিমানার শিকার। দেরি করে ওভার শেষ করার কারণে মাশুল দিতে হচ্ছে তাঁদের। মন্থর ওভার রেটের শাস্তির নিয়ম কী?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৬:৫৩
virat kohli

আইপিএলে মন্থর ওভার রেটের কারণে বড় জরিমানা হয়েছে বিরাট কোহলির। — ফাইল চিত্র

আইপিএলে মন্থর ওভার রেটের কারণে বড় জরিমানা হয়েছে বিরাট কোহলির। ২৪ লাখ টাকা জরিমানা দিতে হচ্ছে তাঁকে। ডেভিড ওয়ার্নারকেও শেষ ম্যাচে ১২ লাখ টাকা জরিমানা দিতে হয়েছে। এ বারের আইপিএলে অনেক অধিনায়কই জরিমানার শিকার। দেরি করে ওভার শেষ করার মাশুল দিতে হচ্ছে তাঁদের। মন্থর ওভার রেটের নেপথ্যে আসল কারণ এবং নিয়ম খুঁজে বের করল আনন্দবাজার অনলাইন:

নিয়ম কী?

Advertisement

যে দল বোলিং করছে তাদের ৯০ মিনিটের মধ্যে ২০ ওভার শেষ করতেই হবে। এর মধ্যে আড়াই মিনিট করে দু’বার টাইম-আউটও রয়েছে। অর্থাৎ ২০ ওভারের জন্যে বরাদ্দ ৮৫ মিনিট। তবে ডিআরএস, আম্পায়ার রিভিউ এবং কোনও ক্রিকেটার চোট পেলে সেই সময় এর মধ্যে ধরা থাকছে না।

কোনও দল মন্থর ওভার রেট করলে কী করা হবে?

যে দল বল করার সময় দেরি করেছে সেই অধিনায়ককে ১২ লাখ টাকা জরিমানা করা হবে। বাকিদের কিছু দিতে হবে না। সে কারণেই লখনউয়ের বিরুদ্ধে মন্থর ওভার রেটের কারণে শুধু ফাফ ডুপ্লেসিকে টাকা দিতে হয়েছে।

দ্বিতীয় বার একই অপরাধ করলে কী হবে?

যদি কোনও দল একই মরসুমে দ্বিতীয় বার মন্থর ওভার রেট করে, তা হলে অধিনায়ককে ২৪ লাখ টাকা জরিমানা করা হবে। সে কারণেই বিরাটকে রাজস্থান ম্যাচে মন্থর ওভার রেটের কারণে ২৪ লাখ টাকা দিতে হয়েছে। তবে দ্বিতীয় অপরাধের ক্ষেত্রে শুধু অধিনায়কই নন, ইমপ্যাক্ট প্লেয়ার-সহ প্রথম একাদশে থাকা বাকি সবাইকে ৬ লাখ টাকা বা ম্যাচ ফি-র ২৫ শতাংশ (যেটা কম হবে) জরিমানা দিতে হবে।

তৃতীয় বার একই অপরাধ করলে কী হবে?

একই মরসুমে তৃতীয় বার মন্থর ওভার রেট করলে অধিনায়কের ৩০ লাখ টাকা জরিমানার পাশাপাশি এক ম্যাচ নির্বাসন হবে। দলের বাকি সদস্যদের ১২ লাখ বা ৫০ শতাংশ ম্যাচ ফি (যেটা কম হবে) জরিমানা দিতে হবে।

মরসুমে চতুর্থ বার এবং তার পরে যত বার এই ধরনের অপরাধ হবে, শাস্তির পরিমাণ একই থাকবে। যদি অধিনায়ক শাস্তি থেকে বাঁচতে অন্য কাউকে দায়িত্ব দেন, নতুন অধিনায়কও শাস্তি পেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement